নির্বাচন কি প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে?

জাগো নিউজ ২৪ মোনায়েম সরকার প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩, ১২:৪২

সব নাটকীয়তা শেষ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ২০২৪ সালের ৭ জানুয়ারি। বিএনপিসহ কয়েকটি দল নির্বাচনে নেই। আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ নিবন্ধিত ২৮টি দল নির্বাচনে অংশ নিচ্ছে। ৩০০ আসনে বিভিন্ন দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট প্রার্থী সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৬ জন। জোট শরিক ও জাতীয় পার্টি ছাড় দিয়ে এবার ২৬৩ আসনে লড়বে আওয়ামী লীগ। ২৮৩ আসনে নির্বাচন করছে জাতীয় পার্টি (জাপা)। তৃণমূল বিএনপি ও বিএনএম নির্বাচনে থাকলেও প্রার্থী সংখ্যা কম।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩১টি আসনে নৌকা প্রতীকের কোনো প্রার্থী নেই। এরমধ্যে জোটমিত্র জাতীয় পার্টি ২৬টিতে তাদের প্রতীক লাঙ্গল নিয়ে নির্বাচন করবে। আর মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং প্রতিপক্ষের আপিলে ৫টি আসনে নৌকার প্রার্থিতা বাতিল হয়েছে।


ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। রোববার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে এ সম্পর্কে রাষ্ট্রপতিকে সবকিছু অবহিত করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন শান্তিপূর্ণ উপায়ে সম্পন্ন করার জন্য সেনা মোতায়েনের অনুমতি দিয়েছেন রাষ্ট্রপতি।


ইতোমধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। ভোটগ্রহণ হবে প্রায় ৪২ হাজার কেন্দ্রে। আসনভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত করেছে ইসি। তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ ও নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।


আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানানো হয়, ৩২ আসনে তাদের প্রার্থী থাকছে না। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের জানিয়েছেন, ১৪ দলের শরিকরা নৌকা মার্কায় ভোটে অংশ নেবেন। আর জাতীয় পার্টির জন্য ছেড়ে দেওয়া আসনে আওয়ামী লীগের প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us