প্রথম আলোর বিরুদ্ধে মামলা: ‘শিশু–স্বার্থ রক্ষা’ই কি আসল লক্ষ্য ছিল?

প্রথম আলো সি আর আবরার প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ১৯:৩৬

প্রথম আলোর অনলাইন সংস্করণে গত ২৬ মার্চ প্রকাশ করা একটি গ্রাফিক কার্ড নিয়ে সৃষ্ট বড় ধরনের বিতর্কের ফলস্বরূপ ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) সংশ্লিষ্ট প্রতিবেদক ও পত্রিকাটির সম্পাদকের বিরুদ্ধে মামলা হয়েছে ও সংশ্লিষ্ট প্রতিবেদককে পাঁচ দিন কারারুদ্ধ অবস্থায় থাকতে হয়েছে। এ ছাড়া পত্রিকাটি ‘দেশের স্বাধীনতাকে ব্যঙ্গ করে’ একটি শুভ দিবসের উদ্‌যাপন ও সরকারের অর্জনকে ক্ষুণ্ন করার চেষ্টা করেছে—এমন অভিযোগে দৈনিকটির বিরুদ্ধে সমালোচনা ও নিন্দার ঝড় বয়ে গেছে।


প্রথম আলো তাৎক্ষণিকভাবে বিষয়টি পরিষ্কার করে সংশোধনী দেওয়ার পরও প্রতিবাদকারীরা তাঁদের প্রথম আলো বিরোধী অবস্থানে অনড় ছিল। তাঁরা প্রথমে স্বাধীনতা অবমাননার কথা বললেও অচিরেই তাঁরা এ ভাষ্য প্রচার করতে থাকে যে, ‘এটি একটি ঘৃণ্য শিশু নিগ্রহ’ ছিল।


বলা বাহুল্য, গ্রাফিক কার্ডে ব্যবহৃত উদ্ধৃতিটিকে কোনোভাবেই শিশুটির উদ্ধৃতি হিসেবে পরিবেশন করা হয়নি এবং প্রতিবাদের নামে চলা এই প্রহসন ও এক সুরে এই শোরগোল তোলাকে যুক্তিহীন বিভ্রান্তিকর ভাষ্য তৈরির ক্ল্যাসিক ঘটনা বলে মনে হচ্ছে। এই গ্রাফিক কার্ডের ঘটনা সামাজিক ও রাজনৈতিক মহলে এবং সংবাদমাধ্যমে তুমুল বিতর্কের সৃষ্টি করেছে।


স্বাধীনতার চেতনা এবং দেশের ভাবমূর্তিকে নিজেদের মতো করে ব্যাখ্যা করা সরকারপন্থী ভাষ্যকারেরা রাষ্ট্রপক্ষের এ সংক্রান্ত প্রতিক্রিয়ায় অনেকাংশেই সহমত দেখাচ্ছে। তবে সরকারের অনুগত এই বুদ্ধিজীবী বলয়ের বাইরে থাকা অন্যরা মনে করেন, প্রথম আলোর বিরুদ্ধে রাষ্ট্রের নেওয়া পদক্ষেপগুলো গণতান্ত্রিক শৃঙ্খলার পরিপন্থী এবং গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার একটি অংশকে ছেঁটে দেওয়ার শামিল।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us