ঋণ বেড়েছে তিন গুণ, খেলাপি বেড়ে দ্বিগুণ

প্রথম আলো প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ১৬:০০

গত ছয় বছরে রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংকে যুক্ত হয়েছে দেশের শীর্ষ একাধিক গ্রুপ। তাদের ঋণ দিতে অন্য ব্যাংককে নিয়ে জোট গঠন করেছে ব্যাংকটি। নেতৃত্বও দিয়েছে বেশ কয়েকটিতে। এ ছাড়া আরও অনেক ভালো গ্রাহককেও যুক্ত করেছে। তবে এরপরও ব্যাংকটির খেলাপি ঋণ বেড়ে দ্বিগুণ হয়েছে। এই সময়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছিলেন মোহাম্মদ শামস-উল-ইসলাম। দুই দফায় ছয় বছর দায়িত্ব শেষে তাঁর মেয়াদ শেষ হয়েছে গত বুধবার।


গত ছয় বছরের মেয়াদকালে শামস-উল-ইসলামের সঙ্গে দেশের প্রভাবশালী ব্যবসায়ীদের বেশ সখ্য গড়ে ওঠে। এ কারণে তৃতীয় মেয়াদে তাঁকে নিয়োগের জন্য প্রভাবশালী অনেক ব্যবসায়ী বাংলাদেশ ব্যাংকে তদবির করেন। আবার মেয়াদ শেষ হওয়ার আগে বিভিন্ন দুর্বল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে টাকা ধার দিয়ে সমালোচিতও হন তিনি।


নিজের কাজের মূল্যায়ন জানতে চাইলে মোহাম্মদ শামস-উল-ইসলাম গত বৃহস্পতিবার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘গত ছয় বছরে আমি ব্যাংকটিকে একটা পর্যায়ে রেখে এসেছি। অনেক ভালো গ্রুপ এখন অগ্রণী ব্যাংকের গ্রাহক। দেশের একমাত্র স্বর্ণ পরিশোধনাগার, ১৫টি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রসহ একাধিক প্রকল্পে অর্থায়ন করা হয়েছে। যার সুফল পাবে ব্যাংকটির পরবর্তী প্রজন্ম।’


২০১৬ সালের জুলাইয়ে অগ্রণী ব্যাংকের তৎকালীন এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। এরপর ওই বছরের ২৪ আগস্ট এমডি হিসেবে নিয়োগ পান মোহাম্মদ শামস-উল-ইসলাম। এর আগে তিনি আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি ছিলেন।


আমানত বেড়েছে দ্বিগুণ, ঋণ তিন গুণ


২০১৬ সালে ব্যাংকটির আমানত ছিল প্রায় ৫০ হাজার কোটি টাকা, গত বছর শেষে তা বেড়ে এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। একই বছরের সেপ্টেম্বর ব্যাংকটির ঋণের পরিমাণ ছিল ২২ হাজার ২৯২ কোটি টাকা, গত জুনে যা বেড়ে হয়েছে ৬১ হাজার ২৭৮ কোটি টাকা। আর একই সময়ের ব্যবধানে খেলাপি ঋণ ৫ হাজার ৭১১ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১০ হাজার ৫৫৭ কোটি টাকা। ফলে ছয় বছরে আমানত বেড়েছে
দ্বিগুণ, ঋণ বেড়েছে ৩ গুণ আর খেলাপি ঋণ বেড়ে হয়েছে দ্বিগুণ।


গত ছয় বছরে ব্যাংকটির গ্রাহক হিসেবে নতুন করে যুক্ত হয়েছে প্রাণ-আরএফএল, পিএইচপি, ব্র্যাক, আব্দুল মোনেম, ক্রাউন সিমেন্ট, নোমান গ্রুপ, আবুল খায়ের গ্রুপের মতো প্রতিষ্ঠান। ভালো মানের বড় এসব করপোরেট গ্রাহক যুক্ত হওয়ায় ব্যাংকটিতে প্রাণ ফিরেছে। তাতে ব্যাংকটি বড় ধরনের ঋণে ঝুঁকেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us