তথ্য প্রযুক্তি খাতে অসন্তোষের বাজেট

বাংলা ট্রিবিউন ড. বি এম মইনুল হোসেন প্রকাশিত: ১৩ জুন ২০২২, ১৭:২০

একটি দেশের সেবা প্রদান (সার্ভিস ডেলিভারি) করার সক্ষমতার ওপর ভিত্তি করে বিশ্বের ৬০টি দেশের জন্য নিয়ে ‘কার্নি গ্লোবাল সার্ভিস লোকেশান’ সূচক ২০২১ (The 2021 Kearney Global Services Location Index) প্রকাশ করা  হয়েছে। দক্ষিণ এশিয়ার যে চারটি দেশ সে তালিকায় এসেছে, তার মধ্যে বাংলাদেশের অবস্থান সবার নিচে (৩৩তম)। তালিকার প্রথম দেশটি ভারত, যেখানে যুক্তরাষ্ট্রের অবস্থান সপ্তম।


সাশ্রয়ী মূল্য (ফিন্যান্সিয়াল অ্যাট্রাক্টিভনেস), দক্ষতা (শিক্ষাগত, ভাষাগত, আইটিও, বিপিও) ও সেটির সহজলভ্যতা, ব্যবসাবান্ধব পরিবেশ এবং ডিজিটাল রেজোনেন্সের ওপর ভিত্তি করে ইনডেক্সটি তৈরি করা হয়েছে। ডিজিটাল রেজোনেন্স রাষ্ট্রের ডিজিটাল দক্ষতা, আইনি সুরক্ষা ও সাইবার সিকিউরিটি, করপোরেট কার্যক্রম, ডিজিটাল আউটপুট, এসব বিষয়ের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে।


তালিকার প্রথমে থাকা ভারতসহ কয়েকটি দেশের ব্যাপারে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, যদিও তারা এখন সাশ্রয়ী মূল্য প্রদান করার মাধ্যমে প্রথম দিকে অবস্থান করছে, কিন্তু ভবিষ্যতে এই অবস্থান বেশি দিন ধরে রাখা সম্ভব হবে না। কারণ হিসেবে বলা হয়েছে ডিজিটাল রোজোনেন্স বিভাগে তাদের নিম্নমানে অবস্থানের কথা। আর, ঠিক এখানটাতেই বাংলাদেশের অবস্থান ৫৭তম, অর্থাৎ নিচের দিক থেকে তৃতীয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us