মানবসম্পদ উন্নয়ন চাইলে শিক্ষা-স্বাস্থ্যে বাজেট বাড়াতে হবে

প্রথম আলো আবদুস সাত্তার মোল্লা প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১৮:৫৯

বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী জুন মাসের প্রথম সপ্তাহে সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের বার্ষিক আর্থিক পরিকল্পনা বা বাজেট পেশ করেছেন। আশা করা যায়, অন্য বছরের মতো এবারও জুন মাসের শেষ দিনের মধ্যে এই বাজেট সংসদে পাস হয়ে যাবে। বিশ্বের সবচেয়ে বেশি ঘনবসতির স্বল্প আয়তনের, প্রাকৃতিক সম্পদের অভাবের এই দেশে প্রধান সম্পদ মানুষ। মানবসম্পদ উন্নয়নে সরাসরি ভূমিকা রাখে যে স্বাস্থ্য ও শিক্ষা, সে দুটো খাতের একটিও বাজেটে যথাযথ গুরুত্ব পায়নি।


উৎপাদনশীল ও অনুৎপাদনশীল খাত


সরকারি অর্থের বরাদ্দ ও খরচ উৎপাদনশীল ও অনুৎপাদনশীল উভয় খাতেই হতে পারে। উৎপাদনশীল খাত বলতে সেগুলোকে বোঝায় যেসব আর্থিক খাত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অর্থ ও সম্পদ সৃষ্টিতে ভূমিকা রাখে। এসব খাতের মধ্যে রয়েছে কৃষি, শিল্প, যোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা ইত্যাদি। অনুৎপাদনশীল খাতের মধ্যে পড়ে জনপ্রশাসন (কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান), প্রতিরক্ষা, বিনোদন, ক্রীড়া ইত্যাদি।


কিছু উৎপাদনশীল খাত এমনও আছে, অর্থনৈতিক উন্নয়নে যেগুলোর অবদান সরাসরি চোখে পড়ে না। কারণ, সেসব খাতের থাকে বেশ দীর্ঘ সুপ্তিকাল (জেস্টেশন পিরিয়ড)। শিশু-কিশোরদের আনুষ্ঠানিক শিক্ষা ১৫-২০ বছর ধরে চলে, এই সময়ে শিক্ষার্থীরা তেমন কিছু উৎপাদন করে না। কর্মে নিযুক্ত ব্যক্তিদের উপানুষ্ঠানিক শিক্ষা তথা প্রশিক্ষণ মানবসম্পদের উন্নয়ন করে প্রায় সরাসরি, এর সুপ্তিকাল একেবারে ছোটখাটো হওয়ায় উন্নয়ন সহজে চোখে পড়ে এবং এসব প্রশিক্ষিত মানবসম্পদ খুব তাড়াতাড়ি অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে। স্বাস্থ্যবান মানুষ কর্মী হিসেবে স্বাস্থ্যহীন বা রোগা কর্মীদের চেয়ে বেশি উৎপাদনশীল বলে স্বাস্থ্য খাতে খরচকে শিক্ষা খাতের চেয়ে প্রত্যক্ষ অবদানকারী হিসেবে দেখা যায়।


আনুষ্ঠানিক শিক্ষা খাতের সুপ্তিকাল দীর্ঘ হলেও দেশের উন্নয়নে এর সুদূরপ্রসারী অবদান থাকে। এসব শিক্ষিত জনগোষ্ঠীর ব্যক্তিগত বর্ধিত আয়ের যোগ্যতা অর্থনৈতিক উন্নয়নে বাড়তি প্রভাব (স্পিলওভার এফেক্ট) ফেলে (মিনসের ১৯৭৪)।


শিক্ষা ও স্বাস্থ্য খাতে খরচ দীর্ঘস্থায়ী বিনিয়োগ


অর্ধশতাব্দী আগে শিকাগো বিশ্ববিদ্যালয়ের হিউম্যান ক্যাপিটাল স্কুল শিক্ষা খাতের খরচকে বিনিয়োগ বলে প্রমাণ করে রেখেছে (শুলৎজ, ১৯৬১)। আর অর্থনৈতিক উন্নয়নের অন্তঃসত্ত্বা প্রবৃদ্ধি তত্ত্ব (ইন্ডোজেনাস গ্রোথ থিউরি, রোমার ১৯৯০) অনুসারে শিক্ষা ও স্বাস্থ্য উভয় খাত অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখে ভেতর থেকে, এর অবদান বাহ্যিক মডেলের বিশ্লেষণে সরাসরি ধরা পড়ে না। ভেতর থেকে গড়ে ওঠা এই উন্নয়ন হয় দীর্ঘস্থায়ী প্রকৃত উন্নয়ন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us