জেলপালানো ৯০৯ বন্দী এখনো ধরা পড়েননি, নিরাপত্তা নিয়ে ঝুঁকি

প্রথম আলো প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩০

নরসিংদী সদর উপজেলার নুরালাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরির কাজ করতেন ফারুক আহমেদ (৪৩)। পরে তিনি জঙ্গিবাদে যুক্ত হন বলে অভিযোগ ওঠে। ২০২২ সালের ২৪ মার্চ র‍্যাব-৯ গ্রেপ্তার করে তাঁকে। ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ার পর আদালত ফারুককে নরসিংদী কারাগারে পাঠান। এরপর গত জুলাইয়ে সেখান থেকে পালান তিনি। তবে পাঁচ দিনের মাথায় (২৪ জুলাই) নারায়ণগঞ্জের সোনারগাঁ থেকে তিনি আবারও গ্রেপ্তার হয়েছেন।


সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৯ জুলাই শত শত মানুষ মিছিল নিয়ে নরসিংদী জেলা কারাগারে হামলা-অগ্নিসংযোগ করেন। এ সময় সেলের তালা ভেঙে ফেললে ৮২৫ বন্দীর সঙ্গে কারাগার থেকে পালিয়ে যান ফারুক আহমেদও।


গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন ঘটার আগে–পরে দেশের কয়েকটি কারাগারে বিশৃঙ্খলা–বিদ্রোহ করেন বন্দীরা। নরসিংদী কারাগারসহ কোনো কোনোটিতে চালানো হয় বাইরে থেকে হামলা–ভাঙচুর। এ পরিস্থিতিতে পাঁচটি কারাগার থেকে ২ হাজার ২৪১ বন্দী পালিয়ে যান। তাঁদের মধ্যে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন, বিভিন্ন মেয়াদে সাজা পাওয়া বন্দীসহ বিচারাধীন মামলার আসামিরা আছেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us