ওলটপালট বিচারালয়

আজকের পত্রিকা প্রকাশিত: ১১ আগস্ট ২০২৪, ০৯:১০

দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে গতকাল শনিবার ফুলকোর্ট সভা ডেকেছিলেন প্রধান বিচারপতি। ওই সভা ঠেকাতে শুরু হয় বিক্ষোভ। সেই বিক্ষোভে পুরো বদলে গেছে সর্বোচ্চ আদালত। চাপের মুখে পদত্যাগ করেছেন প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের ছয় বিচারপতি। শুধু তা-ই নয়, একই দিনে নতুন প্রধান বিচারপতিও নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। 


বাংলাদেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। গতকাল রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এই বিচারপতিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন। এরপর আইন মন্ত্রণালয় থেকে এই বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। একই সঙ্গে পৃথক দুই প্রজ্ঞাপনে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ অপর পাঁচ বিচারপতির পদত্যাগপত্র রাষ্ট্রপতি গ্রহণ করেছেন মর্মে জানানো হয়। আজ নবনিযুক্ত প্রধান বিচারপতি শপথ নেবেন।    


এর আগে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। গতকাল তাঁরা রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র লিখে আইন মন্ত্রণালয়ে পাঠান। ওবায়দুল হাসানের পদত্যাগের পর আপিল বিভাগের অপর বিচারপতি মো. আশফাকুল ইসলামকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি করা হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us