‘বুয়েটকে বুঝতে হবে, শিক্ষক-শিক্ষার্থীদের মতামতকে শ্রদ্ধা করতে হবে’

ডেইলি স্টার প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৪, ২১:২১

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে ছাত্ররাজনীতি থাকবে কি থাকবে না, এই বিষয়টিকে কেন্দ্র করে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এবং বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থান কর্মসূচি নিয়ে আলোচনার মধ্যে ২০১৯ সালে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে যে প্রজ্ঞাপনটি দিয়েছিল বুয়েট কর্তৃপক্ষ, তা স্থগিত করেছেন হাইকোর্ট।


এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার দুপুরে এই আদেশ দেন।


এর আগে সকালে ছাত্ররাজনীতির বিপক্ষে বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের অবস্থান, ওই অবস্থানের বিরুদ্ধে ছাত্রলীগের তৎপরতা ও ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য নিয়ে দ্য ডেইলি স্টার কথা বলে বুয়েটের প্রাক্তন তিন শিক্ষার্থীর সঙ্গে। তারা হলেন—বুয়েটের সাবেক শিক্ষক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থপতি রফিক আজম এবং তথ্যপ্রযুক্তিবিদ জাকারিয়া স্বপন।


এ বিষয়ে আইনুন নিশাত বলেন, দেশ স্বাধীন হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন অধ্যাদেশ করে শিক্ষকদের রাজনীতি ইত্যাদির অনুমতি দেওয়া হয়। কিন্তু কৃষি বিশ্ববিদ্যালয় ও বুয়েটের জন্য অধ্যাদেশের খসড়া যখন বঙ্গবন্ধুর সামনে উপস্থাপন করা হয়, তখন তিনি বলেছিলেন যে এই দুটো বিশ্ববিদ্যালয় নষ্ট করা চলবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us