তোমার কীর্তির চেয়ে তুমি যে মহৎ

জাগো নিউজ ২৪ ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৭:০৯

আসন্ন নির্বাচনকেন্দ্রিক বাংলাদেশের সাম্প্রতিক রাজনীতিতে ইদানীংকার আলোচিত বিষয়বস্তু আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারটি। ৭ জানুয়ারির নির্বাচনে দেশের চলমান রাজনীতির ধারাবাহিকতায় কোনো পরিবর্তন একেবারেই প্রত্যাশিত নয়। সঙ্গত কারণেই আওয়ামী লীগের সর্বশেষ নির্বাচনী ইশতেহারটি বাংলাদেশের আগামীর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দলিল। কারণ জনগণ যখন আরো একবার এবং টানা চতুর্থ মেয়াদে আওয়ামী লীগের উপর দেশ পরিচালনায় আস্থা রাখতে যাচ্ছেন, তখন এই দলটি আগামী পাঁচ বছর দেশটাকে কোন জায়গায় নিয়ে যাওয়ার জন্য কীভাবে কাজ করবে তা নিয়ে যারা রাজনীতি করেন-বোঝেন, তাদের আগ্রহ থাকাটাইতো সঙ্গত এবং এর উল্টোটাই বরং প্রত্যাশিত হতো না।


অতএব সঙ্গত কারণেই ইশতেহারটিকে নিয়ে কথাবার্তা, বিচার বিশ্লেষণ আর এর চুলচেরা ব্যবচ্ছেদ কম হচ্ছে না। বোদ্ধারা তাদের কাজটি করছেন, কাজেই আমি সেই জায়গাটায় যাচ্ছি না। সংখ্যাতাত্ত্বিক বিচার-বিশ্লেষণের মাপকাঠিতে ইশতেহারটিকে মাপামাপির কোনো আগ্রহই আমার নেই। আমি বরং মোটাদাগে এই ইশতেহারটির যে দিকগুলো আমার কাছে তাৎপর্যপূর্ণ বলে মনে হয়েছে সে বিষয়গুলোর উপর আলোকপাত করতে চাই।


ইশতেহারটির একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে এতে আগামীর বাংলাদেশের রূপরেখাটি বিস্তারিতভাবে দেয়া আছে। আমার মনে হয় এই প্রথমবারের মত ‘কি হবে, কি করবো, কি করতে যাচ্ছি ইত্যাদি’ টাইপ ইশতেহারের গন্ডি পেরিয়ে বাংলাদেশ একটা অন্যরকম নির্বাচনী ইশতেহার পেলো। এই প্রথম একটি দল গর্বের সাথে তার ইশতেহারের বলতে পারছে যে ‘করেছি এবং আরো করবো’।


ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন ২০০৯-এর নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ দেখিয়েছিল, রূপকল্প ২০২১-এর সফল বাস্তবায়নের মধ্যে দিয়ে তা পরিপূর্ণতা পেয়েছে। সেই করতে পারা আর করে দেখানোর প্রেক্ষাপটে আওয়ামী লীগের এবারের ইশতেহারের বাংলাদেশকে চারটি মূল স্তম্ভের উপর দাঁড় করিয়ে এই ‘স্মার্ট সোনার বাংলায়’ রূপান্তরের ঘোষণা আছে। এই ইশতেহারটিতে এমন এক বাংলাদেশের কথা বলা হয়েছে যেই বাংলাদেশে নাগরিক-সরকার-সমাজ সবই হবে স্মার্ট। সেই বাংলাদেশে সব নাগরিকের জন্য থাকবে স্বাস্থ্যসেবার নিশ্চয়তা আর সর্বজনীন পেনশন তাদের দিবে নিশ্চিন্ত অবসরের গ্যারান্টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us