আ. লীগ ছাড় না দিলে ‘তারা’ কেন জিততে পারেন না?

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ২১:৩১

নারায়ণগঞ্জের প্রভাবশালী আওয়ামী লীগ নেতা শামীম ওসমানের আসন থেকে যেদিন (১৭ ডিসেম্বর) জাতীয় পার্টির প্রার্থী ও দলের যুগ্ম মহাসচিব ছালাউদ্দিন খোকা মনোনয়নপত্র প্রত্যাহার করলেন, সেদিনই ঢাকা-১৭ আসন থেকে সরে দাঁড়ান জাতীয় পার্টির প্রার্থী ও দলের চেয়ারম্যান জি এম কাদের।


তবে রংপুর–৩ আসন থেকে তিনি নির্বাচন করছেন। ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ এ আরাফাত। অর্থাৎ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির মধ্যে যে আসন ভাগাভাগির বিষয়ে একটা সমঝোতা হয়েছে, সেটি পরিস্কার।


প্রশ্ন হলো, এবার ভোটের মাঠে যেহেতু আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি নেই, ফলে জাতীয় পার্টির প্রার্থী সরে না দাঁড়ালে শামীম ওসমানের মতো একজন নেতার জয় পাওয়াটা কি কঠিন হতো? সহজ উত্তর হলো, না। ছালাউদ্দিন খোকার কাছে শামীম ওসমানের হেরে যাওয়ার কোনো সম্ভাবনা ছিল না।


কিন্তু তারপরও তিনি সরে দাঁড়িয়েছেন। কেন? শামীম ওসমানের জয়কে অধিকতর সহজ করার জন্য, নাকি ভোটের মাঠে জোট তথা সমঝোতার প্রতি সম্মান জানানোর জন্য?


ঢাকা-১৭ আসনেও কি আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আরাফাতের সঙ্গে লড়াই করলে জিএম কাদের জয়ী হতেন? এই আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির ভোটের অনুপাত কেমন? উত্তরবঙ্গের কিছু আসন বাদ দিলে রাজধানীসহ দেশের অন্য এলাকাগুলোয় আওয়ামী লীগ বা বিএনপির প্রার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হওয়ার মতো অবস্থা কি জাতীয় পার্টির আছে?


গত তিন মেয়াদে জাতীয় পার্টি মূলত আওয়ামী লীগের সঙ্গেই আছে। এককভাবে তারা শক্তিশালী হওয়ার জন্য চেষ্টা করেনি। এবার তারা ২৮৩টি আসনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিলেও বিএনপি মাঠে থাকলে এই হিসাবটা পাল্টে যেতো। তখন জাতীয় পার্টির প্রার্থীরা সমঝোতার ভিত্তিতে গোটা তিরিশেক আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতেন।


যেহেতু বিএনপি নেই, অতএব তারা এককভাবে নিজেদের দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে ২৮৩টি আসনে ভোট করার ঘোষণা দেয়। কিন্তু তারাও জানেন, এর মধ্যে যে কয়টি আসনে আওয়ামী লীগ তাদের ছাড় দেবে, তার বাইরে একটি আসনেও তাদের জয়ের সম্ভাবনা ক্ষীণ। কেননা, আওয়ামী লীগ ও বিএনপির বাইরে গিয়ে জাতীয় পার্টির এককভাবে একটি শক্তিশালী দল হয়ে ওঠার যে সম্ভাবনা ছিল, সেই পথে তারা হাঁটেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us