আপনি কিসের পাগল

প্রথম আলো প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ২১:১৩

পাগল নাকি নিজেকে পাগল বলে মানে না। আবার অনেকের মধ্যেই নাকি কমবেশি পাগলামি থাকে। তাহলে যাঁরা কাউকে কাউকে পাগল আখ্যা দিচ্ছেন, তাঁরাই কি আসল পাগল? এই রে! তিন লাইন পড়তেই আবার এই লেখাকে পাগলের প্রলাপ ভেবে নেবেন না যেন! আমি কিন্তু পাগল নই। নাহ। এই লাইনটা লিখে তো আরেক বিপদ হলো। সবাই জানে, পাগল নিজেকে পাগল বলে মানে না। তাহলে কথার ইঙ্গিত কি বলে দিচ্ছে, আমিই আসল পাগল?


সে যাক। আমার বিষয়ে সিদ্ধান্ত না হয় একটু পরেই নেবেন। আগে দেখা যাক, আপনিও পাগল কি না। বিশ্বজুড়ে নানান পাগলের পাগলামির তালিকা কিন্তু বেশ লম্বা। এমন দু-একটা গুণ (পড়ুন পাগলামি) আপনার মধ্যেও বিরাজমান কি না, জেনে নেওয়া যাক। তবে সাবধান, পাগলামির এসব নামধাম কিন্তু একটু খটমটে। পড়তে গিয়ে দাঁত ভেঙে গেলে কর্তৃপক্ষ দায়ী নয়।


ক্রিকেট কিংবা ফুটবল খেলাকে কেন্দ্র করে মাঠে এবং মাঠের বাইরে পাগলামির চূড়ান্ত রূপ হয়তো আপনারা অনেকেই দেখেছেন। অনেকে নিজেরাও খেলা নিয়ে পাগলামি করেন। ক্রিকেট ম্যানিয়া বা ফুটবল ম্যানিয়া নাম দিয়ে অনায়াসেই এগুলোকে নামধারী পাগলামির তালিকায় রাখা যায়।


ওনিওম্যানিয়ার কথা কি শুনেছেন? এ এমন এক পাগলামি, যে পাগলামিতে মানুষ কেবল কেনাকাটা করতেই থাকে। প্রয়োজন থাক আর না থাক, কিনে ফেলাটাই এখানে মুখ্য। কেউ কেউ আবার নিজের কেনাকাটায় তৃপ্ত হন না। তাঁরা চান, অন্যকে উপহার দিতে। উপহার দেওয়ার এই পাগলামির আভিধানিক নাম ডোরোম্যানিয়া। যাঁরা ডোরোম্যানিয়ায় আক্রান্ত, তাঁরা কিন্তু এই লেখককে ধন্যবাদ দিতেই পারেন। চাইলে দু-একটা উপহারও পাঠাতে পারেন, আই ডোন্ট মাইন্ড!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us