You have reached your daily news limit

Please log in to continue


রাজনৈতিক অস্থিরতায় অর্থনৈতিক ক্ষতি

রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতার বহুমুখী প্রভাব পড়ছে অর্থনীতিতে। রাজনীতিতে অস্থিতিশীল অবস্থা বিরাজ করলে অর্থনীতি স্বল্পমেয়াদে ও দীর্ঘমেয়াদে ক্ষতি হয়। রাজনৈতিক অস্থিরতার সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধির ঋণাত্মক সম্পর্ক সর্বজনবিদিত।

গবেষণায় দেখা গেছে, কেনিয়ায় ২০০৭ সালের ডিসেম্বর মাসের নির্বাচনে পূর্বে এবং পরবর্তীতে রাজনৈতিক অস্থিরতার কারণে প্রবৃদ্ধি উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস পেয়েছিল।

সময়ের সাথে সাথে বাংলাদেশের অর্থনীতির আকার অনেক বেড়েছে। ১৯৭৩ সালে বাংলাদেশের অর্থনীতির আকার ছিল ৮ বিলিয়ন মার্কিন ডলার যা কি না ২০২২ সালে এসে দাঁড়ায় ৪৬০ বিলিয়ন মার্কিন ডলারে।

বাংলাদেশের অর্থনীতি কোভিড-১৯ মহামারির প্রভাব এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠেছিল। উদাহরণস্বরূপ বলা যায়, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭.৮৮ শতাংশ।

কোভিড-১৯ চলাকালীন ২০১৯-২০ প্রবৃদ্ধির হার কমে ৩.৪৫ শতাংশে দাঁড়ায়, যা ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরে বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৬.৯৪ শতাংশ এবং ৭.১০ শতাংশে।

এত অর্থনৈতিক অগ্রগতির পরেও সামষ্টিক অর্থনীতির বিভিন্ন সূচকে বর্তমানে রাজনৈতিক অস্থিরতার কারণে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। ডলার সংকট ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া এই সংকটকে আরও প্রকট করেছে।

বাংলাদেশে এক বছরের বেশি সময় ধরে মূল্যস্ফীতি নয় শতাংশের বেশি। মূল্যস্ফীতির হার ২০২২ সালের নভেম্বর মাসে ছিল ৮.৮৫ শতাংশ, যা কি না ২০২৩ সালের নভেম্বর মাসে এসে দাঁড়ায় ৯.৪৯ শতাংশে। বৈশ্বিক মন্দা ও ডলার সংকট মূল্যস্ফীতির পেছনে বড় ভূমিকা পালন করেছে। অধিকন্তু বর্তমানে রাজনৈতিক অস্থিতিশীলতা একে আরও বাড়িয়ে তুলেছে।

সড়ক-রেল-নৌ পথে অবরোধ চলাকালীন যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক সময়ের মতো সচল থাকে না। ফলে পণ্য পরিবহনের ক্ষেত্রে ব্যাপক সমস্যার সৃষ্টি হয়। পণ্য সরবরাহ চেইনে বাঁধার সৃষ্টি হয়। যার ফলস্বরূপ দ্রব্যের মূল্য বৃদ্ধি পায়। কারণ হরতাল বা অবরোধের সময় অল্প সংখ্যক পণ্য পরিবহনকারী ট্রাক ঝুঁকি নিয়ে চলাচল করলেও তাদের স্বাভাবিক সময়ের চেয়ে বেশি পণ্য পরিবহন খরচ দিতে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন