শরিক ও মিত্রদের ছাড় দিয়েই ভোটে আওয়ামী লীগ

প্রথম আলো প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ১২:৪৪

বর্তমান সংসদে প্রতিনিধিত্বশীল প্রায় সব দলকে শরিক ও মিত্র বানিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ভোটের চূড়ান্ত যাত্রা শুরু করতে যাচ্ছে আজ। এর মধ্যে ১৪-দলীয় জোটের শরিকদের ৭টি আসনে ছাড় দেওয়ার কথা আগেই বলেছিল ক্ষমতাসীন দলটি। তবে শেষ মুহূর্তে সেখান থেকেও ১টি আসন কমতে পারে। অন্যদিকে মিত্র জাতীয় পার্টিকে ২৬টি আসনে ছাড় দেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।


আজ রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আজ ঠিক হবে কারা কারা নৌকা প্রতীকে ভোট করবেন আর কাদের বসিয়ে দেওয়া হবে।


আওয়ামী লীগ সূত্র বলছে, ১৪ দলের শরিকেরা তাদের ভাগে পাওয়া আসনে নৌকা প্রতীক পাবে। দলীয় প্রধান শেখ হাসিনার সই করা চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হবে আজ। তা জমা দিলে এসব আসনে আওয়ামী লীগের প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়ে যাবে। আর জাপাকে দেওয়া আসনগুলোতে দলীয় প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের জন্য নির্দেশনা দেওয়া হবে।


এ পর্যন্ত আওয়ামী লীগের মনোনীত পাঁচজন প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়েছে। অবশ্য উচ্চ আদালতে আপিল করার সুযোগ আছে তাঁদের। তবে আপিলেও প্রার্থিতা ফিরে না পেলে এসব আসনের কোনো কোনোটিতে মিত্রদের সমর্থন দিতে পারে, কোনোটিতে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা দলীয় সমর্থন পাবেন।


১৪ দলের শরিকদের যে ৭টি আসন ছেড়ে দেওয়ার বিষয়ে সমঝোতা হয়েছে, এর বাইরে আর কোনো আসন দিতে চায় না আওয়ামী লীগ। বরং ওয়ার্কার্স পার্টিকে ৩টি আসনের আশ্বাস দেওয়া হলেও শেষ মুহূর্তে একটি কমে যেতে পারে। এমন পরিস্থিতিতে ১৪ দলের শরিকেরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাওয়ার চেষ্টা করছে। কিন্তু মনোনয়ন প্রত্যাহারের আগে তিনি সাক্ষাৎ দিতে চাইছেন না। ফলে নতুন কোনো আসন জোটের ভাগে পড়ার সম্ভাবনা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us