পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া ১০ উপায়

প্রথম আলো প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২৩, ১৫:১৮

কারও কারও পায়ের দুর্গন্ধ পাশের জনের বিরক্তের কারণ হয়ে দাঁড়ায়। দুর্গন্ধ বয়ে বেড়ানোর কারণে বিব্রতও হন অনেকে। কিন্তু কেন পায়ে এমন দুর্গন্ধ হয়?


এ জন্য বেশ কিছু কারণ দায়ী, যার মধ্যে অন্যতম পায়ের ঘাম আর ব্যাকটেরিয়া। শীতের সময় জুতা-মোজা পরার প্রবণতা বেড়ে যায়। তাই শীতকালেই অধিকাংশ মানুষের পায়ে দুর্গন্ধ হয়। এ সময় রেক্সিন, প্লাস্টিক বা মোটা লেদারের তৈরি জুতা পরার কারণে পায়ে বাতাস চলাচল ব্যাহত হয়। একসময় বন্ধ পায়ে ব্যাকটেরিয়া তৈরি করে দুর্গন্ধ। তবে শুধু মোটা মোজা বা ভারী জুতা থেকেই ঘাম হয়, তা নয়। অনেকের এমনিতেই ঘামের প্রবণতা বেশি, তাঁদের অল্পতেই পা ঘেমে দুর্গন্ধ হয়। আবার কিছু রোগ থেকেও পায়ের দুর্গন্ধ হতে পারে।


প্রতিকারের উপায়


১. পাতলা লেদারের বা কাপড়ের তৈরি জুতা পরুন। সুতি কাপড়ের তৈরি মোজা ব্যবহার করুন।


২. ভারী জুতা, নাইলন বা পলিস্টারের তৈরি মোজা পরার কারণে পায়ে দুর্গন্ধ হয়। এসব জুতা ও মোজা পরলে পায়ের রক্ত চলাচলও বাধাগ্রস্ত করে। তাই এগুলো এড়িয়ে চলা ভালো।


৩. প্রতিদিন মোজা পরিবর্তন করুন। ব্যবহৃত মোজা ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে নিন। একই জুতা রোজ ব্যবহার না করতে পারলে আরও ভালো। সপ্তাহে অন্তত দুই দিন জুতা রোদে শুকিয়ে নিতে পারেন।


৪. মোজায় বা জুতার মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল পাউডার দেওয়া যেতে পারে। ট্যালকম পাউডার, বোরিক অ্যাসিড বা দুর্গন্ধনাশক ব্যবহার করা যেতে পারে।


৫. বাইরে থেকে বাড়ি ফিরে অ্যালকোহল ওয়াইপস দিয়ে পা পরিষ্কার করে নিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us