যুদ্ধে যেতে চায় না ইউক্রেনের নারী-পুরুষরা

যুগান্তর প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:২৩

রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যেতে উন্নত অস্ত্র, গোলাবারুদ আর অর্থের জন্য বিভিন্ন দেশের কাছে ধরনা দিয়ে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ধারাবাহিকভাবে সফর করছেন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশে। বিভিন্ন দেশ থেকে বিপুল অস্ত্র সাহায্য পেলেও বর্তমানে সৈন্য সংকটে ভুগছে তার দেশ। 


সম্প্রতি প্রকাশ হওয়া একটি প্রবন্ধে এ কথা স্বীকারও করেছেন ইউক্রেনের শীর্ষ সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনি। বলেছেন, ইউক্রেনে এখন সেনা নিয়োগ আর প্রশিক্ষণ গুরুতর একটি চ্যালেঞ্জ হয়ে উঠেছে। তবে দেশের এমন পরিস্থিতিতেও যুদ্ধে যেতে চায় না ইউক্রেনের নারী-পুরুষরা। তবে সামরিক বাহিনীতে আরও কত মানুষের প্রয়োজন সে তথ্য প্রকাশ করেনি ইউক্রেন।


ইউক্রেনে পূর্ণ আক্রমণ শুরুর একটি সামরিক আইন জারি করেছিল রাশিয়া। আইনটির অধীনে ১৮ থেকে ৬০ বছর বয়সি সব পুরুষকে সামরিক পরিষেবা দিতে বাধ্যতামূলক করা হয়েছিল। সামরিক বাহিনীতে নারী নিয়োগে পরবর্তী সময়ে আইনটি আপডেটও করা হয়েছিল। কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা চালু করা হয়েছিল সামরিক আইনে। ১৮ থেকে ৬০ বছরে বয়সি পুরুষদের দেশ ছেড়ে যেতে নিষিদ্ধ করা হয়েছিল। তবে ইউক্রেনের সাধারণ নাগরিকরা সামরিক বাহিনীতে যোগদানের আহ্বানে কতটা সাড়া দিচ্ছেন তার সঠিক হিসাব পাওয়া কঠিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us