‘নিজেরা নিজেরা’ নির্বাচনে ‘নিষেধাজ্ঞার’ কাঁটা

সমকাল হাসান মামুন প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২৩, ১৩:৪৬

মনোনয়নপত্র দাখিলের তারিখ না পেছানোর ভেতর দিয়ে এটিও নিশ্চিত হয়ে গেল– নির্বাচন সামনে রেখে গঠিত তিনটি ‘কিংস পার্টি’র আর কিছু করে দেখানোর নেই। প্রদত্ত সময়ে তারা উৎসাহব্যঞ্জক কিছু করে দেখাতেও পারেনি। সম্ভাব্য সব রকম চেষ্টায় কোনো ঘাটতি রাখা না হলেও মাঠের বিরোধী দল বিএনপিতে ‘ভাঙন’ ধরানো যায়নি। এখন এসব কথিত পার্টির কী পরিণতি হয়, তা দেখার অপেক্ষায় থাকতে হবে। তাদের একজন আলোচিত নেতার যে প্রকাশ্য ফোনালাপ ‘ভাইরাল’ হয়েছে, তা শুনে বুঝতে কষ্ট হয় না; কী সব চলেছে এতদিন! এখন তারা নিজেরা কে কোন আসনে দাঁড়াবেন; আদৌ জিতে আসার প্রশস্ত পথ পাবেন কিনা– তা নিয়েই দেখা দিয়েছে সংশয়।


সরকার যে চরিত্রই ধারণ করুক, তাকে চ্যালেঞ্জ করতে অবশ্য বারবারই ব্যর্থ বিএনপি; আন্দোলন করে সরকারকে ক্ষমতা থেকে নামানো তো পরের ব্যাপার। এবারও সে সম্ভাবনা আছে বলে বিশ্বাস করার লোক খুব কম। এর কারণ দুটি– বিএনপির শক্তি কমেছে এবং সরকারের সামর্থ্য বেড়েছে আন্দোলন নস্যাৎ করে দেওয়ার। বিরোধী দল মোকাবিলায় সরকার এত শক্তিশালী কখনোই ছিল না। এটি যে বিএনপির হাইকমান্ডের অজানা, তাও নয়। কিন্তু তারা কী করবেন? মনোনয়নপত্র দাখিলের সময় অতিবাহিত হওয়ার পর কি প্রত্যাহার করতে পারেন আন্দোলন কর্মসূচি? তবে তারা নিশ্চয়ই পারেন এতে কিছু বদল আনতে।


বিএনপির বড় সান্ত্বনা হলো, এত চাপের মুখেও তারা দল ধরে রাখতে পেরেছে। অতীতে আওয়ামী লীগ, বিএনপির মতো দল ভাঙার চেষ্টায় ফায়দা হয়নি দেখেও সরকারপক্ষ থেকে এবার জোরেশোরেই এ প্রয়াস নেওয়া হয়েছিল হয়তো এ কথা ভেবে, তারা তো সুদীর্ঘ সময় ক্ষমতার বাইরে আর অব্যাহত চাপের মুখে। তা ছাড়া সরকার ও তার মিত্রদের মধ্যে এমন ধারণা রয়েছে যে, বিএনপি ঠিক রাজনৈতিক দল নয়। এটি হলো আওয়ামীবিরোধীদের প্ল্যাটফর্ম। বর্তমান পরিস্থিতিতে দলটি ভেঙে দেওয়া কঠিন হবে না। তা ছাড়া অর্থনীতি বড় হওয়ার সঙ্গে সঙ্গে সরকারের তো ‘দেওয়ার ক্ষমতা’ও অনেক বেড়েছে। বাস্তবে দেখা গেল, হিসাব মেলানো কঠিন।


মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে বিএনপির একজন ভাইস চেয়ারম্যানকে যেভাবে দলে এনে প্রার্থী বানানো হয়েছে, সেটি খোদ সরকারপক্ষে প্রশংসিত হবে না। নাশকতার মামলায় জেলে নিয়ে দ্রুত জামিনে মুক্তি দিয়ে তারপর যেভাবে মনোনয়ন দেওয়া হলো এবং এ বিষয়ে তাঁর যে বক্তব্য এসেছে, সেটি লজ্জাজনক পরিস্থিতিতেও যোগ করেছে নতুন মাত্রা। তবে নির্বাচন যেভাবে সম্পন্ন করার চেষ্টা চলছে, তাতে মানুষ কোনো দৃশ্য দেখেই বোধহয় বিস্মিত হবে না। সমস্ত কিছু দেখার জন্য তারা প্রস্তুত!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us