লিমিটেড নির্বাচন আনলিমিটেড দহন

দেশ রূপান্তর মোস্তফা কামাল প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩, ১০:১৯

নির্বাচন এলে একটু-আধটু বিনোদন এমনি এমনিই জোটে। জমে রঙ্গব্যঙ্গ। তা নির্বাচনটা একতরফা হোক আর বহুতরফাই হোক। ২৯৮ আসনে প্রার্থী ঘোষণা করে ক্ষমতাসীন আওয়ামী লীগ আগেভাগেই ভোটের কিছু খোরাক দিয়েছে। জাতীয় পার্টি ২৮৯ আসনের ঘোষণা দিয়ে রসদ সাপ্লাই করেছে আরও বেশি। ২৯৮ আর ২৮৯-এর মধ্যে তফাত ৯ হলেও সংখ্যা দুটি দেখতে কাছাকাছি। নাটকীয়তা তার চেয়ে ঢের বেশি। আওয়ামী লীগ এবার ডামি, স্বতন্ত্র, বিদ্রোহীর দুয়ার খুলে দিয়েছে। জাপায় এসবের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারিতে বলা হয়েছে কোথাও কেউ বিদ্রোহী প্রার্থী হলে বহিষ্কার করে দেওয়া হবে। 


আওয়ামী লীগ এবার জোটগত ভোট করবে না এ ঘোষণা ছিল আগে থেকেই। এর ফাঁকে আবার কিছু ছাড় রেখেছে। কিছু মানে মাত্র দুটি। একটি নারায়ণগঞ্জ-৫ মহাজোটগত প্রার্থী জাতীয় পার্টির সেলিম ওসমানের জন্য। আরেকটি ১৪ দলীয় শরিক জাসদের হাসানুল হক ইনুর জন্য কুষ্টিয়া-২। এতে ভীষণ চটেছেন ১৪ দলীয় জোটের আরেক শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তার ঢাকা-৮ আসনে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু পরিবারের সদস্য, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিমকে। মেননের জন্য একি কষ্টের! আরও কষ্টের কারণ ক্ষমতাসীন দল থেকে কিছু তাচ্ছিল্যকর বক্তব্য।  সাধারণ সম্পাদকের পর তথ্যমন্ত্রীও স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, এবার আগে থেকেই সিদ্ধান্ত ছিল জনপ্রিয়তার দৌড়ে পিছিয়ে গেছেন বা কোনো কারণে বিতর্কিত হয়েছেন তাদের মনোনয়ন দেওয়া হবে না। সেখানে কে মন্ত্রী বা বড় নেতা সেটি বিষয় নয়, জনপ্রিয়তা যার নেই তাকে মনোনয়ন দেওয়া হয়নি। পরক্ষণে আবার বলেছেন, নমিনেশন দিলেও জোটের সঙ্গে সমন্বয় করা হবে।  আমরা ১৪ দলীয় জোটগতভাবে নির্বাচন করব। অন্যদের সঙ্গে সমন্বয় করতে হলে করব।


রাশেদ খান মেনন এ ধরনের কথায় তুষ্টু হওয়ার লোক নন। নমিনেশন দিয়ে ফেলার পর এ ধরনের নরম কথার মানে তিনি বোঝেন। তার ঘোষণা ছিল জোটগত নির্বাচনের। তাই আশাহত ক্ষোভের জানান দিতে গিয়ে কিছু মন্তব্য করেছেন তিনি। এর আগে দ্বিতীয় দফায় মন্ত্রিত্ব না পাওয়ার ক্ষোভে একবার বলে বসেছিলেন, ‘২০১৮তে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানুষ ভোটকেন্দ্রে যায়নি। এর বড় সাক্ষী আমি নিজেই। গোপনে বা ক্লোজ ডোরে নয়, তিনি কথাটি বলেছিলেন বরিশালের অশি^নী কুমার টাউন হলে ওয়ার্কার্স পার্টির জেলা শাখার সম্মেলনে। পরে তাকে এ জন্য ১৪ দলের কারণ দর্শানো চিঠির জবাব দিতে হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us