ভোট সুষ্ঠু করার অঙ্গীকার থেকে এখনো দূরে নির্বাচন কমিশন

প্রথম আলো প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ১২:০৯

সবার জন্য সমান সুযোগ রেখে নির্বাচন সুষ্ঠু করার ক্ষেত্রে যেসব বাধা আসতে পারে, তার অন্যতম হচ্ছে সরকারের কোনো সংস্থা যাতে হয়রানিমূলক মামলা না করে। সুষ্ঠু ভোটের ক্ষেত্রে আরেকটি বাধা অর্থ ও পেশিশক্তিকে নিয়ন্ত্রণ করা। এ ধরনের ১৪টি বাধা চিহ্নিত করে কীভাবে তা মোকাবিলা করা হবে, নিজেরাই সেই কর্মপরিকল্পনা গত বছরের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছিল নির্বাচন কমিশন (ইসি)।


গত বছরের ১৪ সেপ্টেম্বর ইসির কর্মপরিকল্পনা প্রকাশের দিন সাংবাদিকদের প্রশ্ন ছিল, নির্বাচনের আগে হয়রানিমূলক মামলা করা হবে না—এমন নিশ্চয়তা ইসি রাজনৈতিক দলগুলোকে দিচ্ছে কি না। এর জবাবে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছিলেন, যে পরিস্থিতি ইসি সৃষ্টি করতে চায়, সবার সহযোগিতা পেলে সে রকম পরিবেশ হলে হয়রানিমূলক মামলা হবে না।


তবে বাস্তবে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পরও দেশে এখন পর্যন্ত সে রকম কোনো পরিবেশ সৃষ্টি করতে পারেনি ইসি। তফসিল ঘোষণার ৯ দিন পরও ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলছে। কার্যালয়ের সামনে মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ। গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর থেকে এই পরিস্থিতি চলছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে কাল

প্রথম আলো | নির্বাচন কমিশন কার্যালয়
১ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us