পুলিশ–গণমাধ্যমকর্মী–জনসাধারণের ওপর আক্রমণ মানবাধিকারের লঙ্ঘন: জাতীয় মানবাধিকার কমিশন

প্রথম আলো প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২৩, ১৮:২০

রাজধানীতে গতকাল ২৮ অক্টোবর প্রধান দুটি রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে সংঘটিত রাজনৈতিক সহিংসতার ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। আজ রোববার দেওয়া এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানায় কমিশন। বিবৃতিতে বলা হয়, দেশজুড়ে ব্যাপক সংঘাতে নির্বিচার পুলিশ, গণমাধ্যমকর্মী ও জনসাধারণকে আক্রমণের ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং মানবাধিকারের চরম লঙ্ঘন।  


জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেন, ‘একটি গণতান্ত্রিক দেশে রাজনৈতিক দলগুলো সভা–সমাবেশ করবে, একে অপরকে বিভিন্ন ইস্যুতে গঠনমূলক সমালোচনা করবে, এটাই প্রত্যাশিত। তবে সভা-সমাবেশের নামে জনগণের জানমালের ওপর আক্রমণ, অগ্নিসংযোগ ও সংঘর্ষের ঘটনা চরম নিন্দনীয়, যার নিন্দা ও সমালোচনা প্রকাশের কোনো ভাষা নেই।


মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, ফকিরাপুলে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষে দুবৃত্তরা একজন পুলিশ সদস্যকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ ছাড়া গতকাল এবং আজ বিভিন্ন গণপরিবহন, সরকারি-বেসরকারি স্থাপনায় হতাহতের সংবাদ, জনসাধারণকে নির্বিচার আক্রমণ, পুলিশ ও গণমাধ্যমকর্মীদের বেধড়ক পেটানোর বিবিধ তথ্য কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে। এ অবস্থায় জনমনে চরম আতঙ্ক বিরাজ করছে। সৃষ্ট সহিংস রাজনৈতিক প্রেক্ষাপটে সুস্থ রাজনৈতিক চর্চার বদলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us