জনগণ কি এবারও হেরে যাবে

প্রথম আলো প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩, ১৪:৫৬

১৮ অক্টোবর ঢাকায় বড় সমাবেশ করে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা বেশ ফুরফুরে মেজাজে আছেন। দুই দলই মনে করছে, জয়ের প্রান্তে চলে আসছে। কিন্তু তাদের এই সমাবেশের কারণে যে নগরীর লাখ লাখ মানুষ চরম দুর্ভোগে পড়েছে, আধা ঘণ্টার পথ পার হতে কয়েক গুণ সময় লেগেছে, সেসব নিয়ে আমাদের ‘জনদরদি’ ও ‘গণতন্ত্রকামী’ নেতাদের কোনো মাথাব্যথা নেই।


বিএনপির সমাবেশ থেকে বলা হয়েছে, ২৮ অক্টোবর মহাসমাবেশ থেকে সরকার পতনের মহাযাত্রা শুরু হবে। মহাযাত্রা মানে আরও কঠোর কর্মসূচি, সর্বাত্মক আন্দোলন। আওয়ামী লীগের সমাবেশ থেকে বলা হয়েছে, বিএনপি ঢাকা অবরোধ করতে এলে তাদের বুড়িগঙ্গার ওপারে পাঠিয়ে দেওয়া হবে। ঢাকা শহরে দাঁড়াতেই দেওয়া হবে না তাদের। 


কেবল কথার হুংকার নয়। এর পাশাপাশি বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার অভিযানও চলছে। অনেক মামলায় বিরোধী দলের নেতারা দণ্ডিত হয়ে জেলে যাচ্ছেন। আওয়ামী লীগের নেতারা বলছেন, নতুন করে কারও বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে না। পুরোনো মামলায় আসামিদের আটক করা হচ্ছে। বিচার চলছে।


আওয়ামী লীগ নেতাদের এই দাবি কতটা যৌক্তিক? সরকার যদি আইনের প্রতি এতটাই শ্রদ্ধাশীল থাকবে, তাহলে ২০২১ সালের দুর্গোৎসবে সংখ্যালঘুদের বাড়িঘর-মন্দিরে হামলা ও ভাঙচুরের দায়ে করা ৫২টি মামলার একটিরও বিচার শুরু হলো না কেন? সরকার যখন যে মামলা সচল করতে চায়, সেটি সচল হয়। সরকার যেটি চালু করার প্রয়োজন মনে করে না, সেটি ঘুম পাড়িয়ে রাখা হয়।


বিএনপির নেতারা বলছেন, সরকারের পতন না হলে তাঁরা ঘরে ফিরে যাবেন না। আওয়ামী লীগের নেতারা বলছেন, কেউ পতন ঘটাতে এলে তাদের প্রতিরোধ করা হবে। এই পতন ও প্রতিরোধের আন্দোলন এ দেশের মানুষ দেখে আসছে পঞ্চাশের দশক থেকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us