উন্নয়ন বনাম রাজনৈতিক আন্দোলনের অক্টোবর মাস!

বাংলা ট্রিবিউন প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ২৩:০৩

ক্যালেন্ডারে অক্টোবর মাস শুরু হতেই বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে বিভিন্ন ধরনের বক্তব্য শোনা যাচ্ছিল। রাজনৈতিক অঙ্গনের বিভিন্ন শক্তি এবং অনুঘটকরা অক্টোবরকে কেন্দ্র করে নিজেদের কৌশল নির্দিষ্ট করতে ব্যস্ত রয়েছে। সরকার ও বিরোধী দল– বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) উভয় পক্ষই বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করার মাধ্যমে একে-অপরের ওপর চাপ প্রয়োগ করার কৌশল নিয়ে সামনের দিকে এগিয়ে চলেছে, যা দেশের রাজনৈতিক দৃশ্যপটে অত্যন্ত তাৎপর্য বহন করে।


সরকার ভোটারদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন অবকাঠামো প্রকল্প উদ্বোধনের দিকে মনোনিবেশ করলেও বিএনপি ক্ষমতাসীন দলকে ক্ষমতাচ্যুত করতে আল্টিমেটাম দিয়ে চলেছে এবং বিভিন্ন ধরনের রাজনৈতিক কর্মসূচি পালন করছে। তবে বিরোধী দলের পক্ষ থেকে জনগণের সামনে যে ধরনের প্রতিশ্রুতি প্রদান করা হচ্ছে তা সত্যি বাস্তবায়িত হবে কিনা এই নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।


আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকার সারা দেশে অবকাঠামোগত উন্নয়নের উচ্চাভিলাষী যাত্রা শুরু করেছিল ২০০৯ সালে। ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে তারা নিরলসভাবে বিভিন্ন ধরনের অবকাঠামো তৈরির কাজের পরিসমাপ্তি নিশ্চিত করার জন্য কাজ করে চলেছে। এগুলোর মধ্যে ব্রিজ ও বড় বড় সেতু থেকে শুরুর করে বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত রয়েছে। অনেক প্রকল্পের কাজ শেষ হয়ে যাওয়ায় নির্বাচনকে সামনে রেখে সেগুলোর উদ্বোধন করা হয়েছে এই মাসেই, যার সবগুলো বাংলাদেশের জনগণের জীবনকে উন্নত করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us