নিষেধাজ্ঞাকে উপেক্ষার সুযোগ নেই

দেশ রূপান্তর চিররঞ্জন সরকার প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৫

সম্ভবত ২০২৪ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের প্রাক্কালে রাজনীতির মঞ্চ আকস্মিকই গরম হয়ে উঠেছে। এই উত্তাপ সৃষ্টি করেছে পৃথিবীর সবচেয়ে শক্তিধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ কার্যকর করার ঘোষণা দেয়। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এই তথ্য জানানোর পর রাজনীতিতে তোলপাড় শুরু হয়। অনেকেই এই সিদ্ধান্তের প্রশংসা করছেন। আবার কেউ কেউ এর সমালোচনা করছেন।


বিবৃতিতে বলা হয়, আমাদের আজকের পদক্ষেপগুলো শান্তিপূর্ণভাবে অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন করার জন্য এবং বিশ্বব্যাপী যারা গণতন্ত্রকে এগিয়ে নিতে চায় তাদের সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতির প্রতিফলন।


যে উদ্দেশ্যের কথা বলে মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতি কার্যকর করার ঘোষণা দিয়েছে, এটাকে নেতিবাচক দৃষ্টিতে দেখার কোনো সুযোগ নেই। অবাধ ও সুষ্ঠু নির্বাচন গণতন্ত্রকামী যেকোনো নাগরিকেরই আকাক্সক্ষার বিষয়। ভোটাধিকার মানুষের সাংবিধানিক অধিকার। এই অধিকার প্রয়োগ করেই নাগরিকরা কোন রাজনৈতিক দল সরকার গঠন করবে, তা নির্ধারণ করে। যেকোনো বিবেচনাতেই সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব অপরিসীম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us