সংকট আরও ঘনীভূত

আজকের পত্রিকা হাসান মামুন প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৬:১৬

ভালো হতো কখনোই দেশের নির্বাচনব্যবস্থা ক্ষতিগ্রস্ত না হয়ে ধারাবাহিকভাবে শক্তিশালী হলে। সেটা তো আর হয়নি। হয়নি বলেই একটা পর্যায়ে এসে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে এমনকি সংবিধানের বাইরে গিয়ে পদক্ষেপ নিতে হয়েছিল রাজনৈতিক দলগুলোকে।


একটা ঐতিহাসিক সমঝোতার আওতায় সেটি ঘটানো হয়। পরে আবারও গ্রহণযোগ্য নির্বাচন বানচাল হচ্ছে দেখে আন্দোলন গড়ে ওঠে এবং তার চাপে একটি নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকারব্যবস্থা প্রতিষ্ঠার সুযোগ করে দেওয়া হয় খোদ সংবিধানে। এভাবে গ্রহণযোগ্য নির্বাচনের একটা নির্ভরযোগ্য বন্দোবস্ত আমরা পাই। 


এর আওতায় শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরও ঘটে ২০০১ সালে। তবে সেই নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা সরকার পুনরায় নির্বাচনের নির্ভরযোগ্য ব্যবস্থাটি নিজেদের পক্ষে ব্যবহারে সক্রিয় হয়ে ওঠে। তাতে আবারও দানা বেঁধে ওঠে আন্দোলন এবং এক বিচিত্র অভিজ্ঞতার ভেতর দিয়ে আমরা আবার ফিরে আসি নির্বাচিত সরকারের আমলে।


এই প্রেক্ষাপটেই নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকারব্যবস্থার ত্রুটি-বিচ্যুতি দূর করে এটিকে ঝুঁকিমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়। যাঁরা এ সংস্কারে নিয়োজিত ছিলেন, তাঁরা অবশ্য ভাবতেই পারেননি—সরকারের উচ্চপর্যায়ের ইচ্ছায় ব্যবস্থাটি বাতিল হয়ে যাবে। ভালো হতো এটি একেবারে বাতিল না হয়ে সংস্কারের মাধ্যমে পরিশুদ্ধ হয়ে জাতিকে সেবা জুগিয়ে যেতে পারলে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us