নির্বাচন না করে বিএনপি কীভাবে ক্ষমতায় পরিবর্তন আনবে?

জাগো নিউজ ২৪ মোনায়েম সরকার প্রকাশিত: ২৩ মে ২০২৩, ০৮:২৫

জাতীয় নির্বাচনের আর ছয় মাসের মতো বাকি। এই নির্বাচন যাতে অংশগ্রহণমূলক, সুষ্ঠু ও অবাধ হয় তা নিয়ে দেশে ও দেশের বাইরে অনেকেরই আগ্রহ আছে। তবে বিএনপির মতো একটি বড় দল যদি না আসে তাহলে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার ক্ষেত্রে বড় প্রশ্ন উঠবে। বিএনপির ব্যাপারে আওয়ামী লীগের যত খারাপ ধারণাই থাক না কেন, আমেরিকাসহ পশ্চিমা কিছু দেশের বিএনপির প্রতি সহানুভূতি আছে।


আওয়ামী লীগের চেয়ে বিএনপির সঙ্গে চলতে ওইসব দেশ সব সময় বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকে বিশ্বশক্তির যে বিভাজন তৈরি হয়েছিল তার অবসান হয়নি, বরং স্বায়ুযুদ্ধ-পরবর্তী পরিবর্তিত বিশ্ব প্রেক্ষাপটে তার মাত্রা ও রং বদলেছে। দেশের মধ্যেও আওয়ামী লীগ ও বিএনপির রাজনৈতিক নৈকট্য না বেড়ে দূরত্ব বেড়েছে। রাজনৈতিক বিরোধিতা কার্যত শত্রুতায় পরিণত হয়েছে।


আওয়ামী লীগের মধ্যে ইতিবাচক কিছু দেখে না বিএনপি। কারণ আওয়ামী লীগবিরোধিতাকে পুঁজি করেই বিএনপি নামক রাজনৈতিক দলটির জন্ম। আওয়ামী লীগকে হেয় করতে না পারলে, আওয়ামী লীগের পায়ের নিচ থেকে মাটি না সরালে বিএনপির দাঁড়ানোর জায়গা হয় না। বঙ্গবন্ধু হত্যার সঙ্গে বিএনপির প্রত্যক্ষ সংযোগ না থাকলেও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানই বঙ্গবন্ধু হত্যার সবচেয়ে বড় বেনিফিশিয়ারি। জিয়া বঙ্গবন্ধু হত্যার সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন না, এটা জোর দিয়ে বলা যাবে না। আওয়ামী লীগ সব সময়ই জিয়াকে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে অভিযোগ করে এসেছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us