ত্বকের যত্নে চা পাতা

আজকের পত্রিকা প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ১৪:২৮

পৃথিবীর অন্যতম জনপ্রিয় পানীয় চা। চা পাতা শরীর ও মনকে যেমন চাঙা করে তেমনি এর ব্যবহার ত্বকে নিয়ে আসে লাবণ্য। চায়ে থাকা বিভিন্ন উপাদান ত্বকের যত্নে প্রাকৃতিক ভেষজ হিসেবে কাজ করে। আর তাই ত্বকের যত্নে নিয়মিত ব্যবহার করা যেতে পারে চা পাতা। হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ার ক্লিনিকের ত্বক বিশেষজ্ঞ শাহীনা আফরিন মৌসুমী জানিয়েছেন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করা যাবে চায়ের পাতা।


টোনার হিসেবে
প্রতিদিনের কাজ কর্মে বাইরে ছুটোছুটিতে ধুলা-ময়লায় আমাদের ত্বক অপরিচ্ছন্ন হয়ে পড়ে। ঠিকমতো যত্ন না নিলে এটাই হতে পারে ত্বকের নানা রকম ক্ষতির কারণ। চা পাতা দিয়ে খুব সহজেই টোনার তৈরি করে ত্বক পরিষ্কার করা যায়। চায়ে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ করে।


ফুটন্ত গরম পানিতে গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন প্রথমে। তারপর ঠান্ডা হয়ে এলে লিকারে তুলোর বলে ভিজিয়ে নিয়ে ত্বক আলতো করে ঘুরিয়ে ঘুরিয়ে মুছে নিতে হবে। অথবা পুরো পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এটি ত্বকে প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করবে।


চোখের যত্নে
চোখের চার চারপাশ কিংবা চোখের পাতা অনিয়মিত ঘুম, ক্লান্তিসহ বিভিন্ন কারণে ফুলে থাকে। এই ফোলা ভাব কমাতে পারে টি ব্যাগ। পূর্বে ব্যবহার করা হয়েছে এমন দুটি টি ব্যাগ বা নতুন একটি টি ব্যাগ নিয়ে সামান্য কুসুম গরম পানিতে ডুবিয়ে রাখতে হবে এক থেকে দুই মিনিট। তারপর অতিরিক্ত পানি চেপে ফেলে দিয়ে চোখের ওপর চাপা দিয়ে রাখতে হবে দশ থেকে পনেরো মিনিট। এতে চোখের চারপাশের ফোলা ভাব কমে যাবে অনেকটাই। এমনকি চায়ের পাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট চোখের আশপাশের বলিরেখাও কমাতে সাহায্য করবে।


রোদে পোড়া ভাব দূর করতে
চায়ে উপস্থিত ট্যানিক অ্যাসিড ত্বকের কালো ভাব দূর করতেও সাহায্য করে। এর জন্য একটি পাত্রে এক টেবিল চামচ চা পাতা পানিতে ফোটাতে হবে। এরপর ঠান্ডা হলে এক টুকরো নরম সুতি কাপড় কিংবা তোয়ালে ত্বকের কালচে বা রোদে পুড়ে যাওয়া অংশে চেপে ধরে রাখতে হবে পঁচিশ থেকে ত্রিশ মিনিটের মতো। এটি কালচে ভাব কমাতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us