বিপুল তরঙ্গ রে...

সমকাল মোজাম্মেল হোসেন প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১০:৩৩

সাম্প্রতিকতম দুই বছরের বেশি সময় করোনাভাইরাস মহামারি মৃত্যুর লু হাওয়ায় সারাবিশ্বকে তছনছ করে এখনও সম্পূর্ণ বিদায় নেয়নি। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা অতিমারির অবসান ঘোষণা না করলেও অপদানবের দাঁতের কামড় আর নেই, বহুলাংশে পৃথিবীতে সুস্থ জীবনধারা ফিরে এসেছে। আন্তর্জাতিক সভা-সম্মেলন ও উৎসবগুলো হচ্ছে। কারণ, মানবজাতি এখন পর্যন্ত অপরাজেয়। বিজ্ঞান তার আয়ুধ।


কিন্তু মানবজাতি অশান্ত ও অস্থিরও। অতিমারি শেষ হতে না হতেই রাশিয়া তার প্রতিবেশী, এককালের একই রাষ্ট্রের অংশ, বর্তমানে পৃথক স্বাধীন দেশ ইউক্রেনকে ভূ-রাজনৈতিক বিরোধের কারণে আক্রমণ করে যুদ্ধ বাধিয়ে বসেছে। এ যুদ্ধের ফলে করোনা-উত্তর বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের মুহূর্তে আবার বিপদে পড়ে নতুন বৈশ্বিক সংকট ডেকে এনেছে। অনেক দেশের সঙ্গে এর শিকার বাংলাদেশও। বড় দেশগুলোর রাজনীতিবিদরা আবার প্রমাণ করলেন যে, তাঁরা শান্তিপূর্ণভাবে বিরোধ মেটাতে অক্ষম অথবা অনিচ্ছুক। কোটি কোটি মানুষের জীবনে দুঃখ-কষ্ট ডেকে আনতে তাঁরা দ্বিধা করেন না।


আবার মানুষেরই আরেক রূপ যে, এই ক্রান্তিকালে এক মরুর দেশের প্রাকৃতিক লু হাওয়াকে বশে এনে, স্টেডিয়ামগুলো পর্যন্ত শীতাতপ নিয়ন্ত্রিত করে আজ থেকে শুরু হচ্ছে এক বৈশ্বিক উৎসব। এক মাসব্যাপী। আরব উপসাগরীয় দেশটির নাম কাতার। আর উৎসবের নাম ফুটবল বিশ্বকাপ, ২০২২। বিশ্বের সাত মহাদেশের ছয়টির ৩২টি দেশের জাতীয় ফুটবল টিম ৮টি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে মোট ৬৪টি ম্যাচ এবং শেষে একটি টিম চ্যাম্পিয়ন হয়ে সোনার কাপ নিয়ে ঘরে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us