ডলার সংকট: সার আমদানি ব্যাহত হওয়ার আশঙ্কা

যুগান্তর প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ০৯:১৬

ব্যাংকে ডলার সংকটের কারণে বিদেশ থেকে সার আমদানি ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সংকট এতটাই প্রকট যে ব্যবসায়ীরা আমদানির ঋণপত্র (এলসি) খুলতে জটিলতায় ভুগছেন। এতে বিদেশি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে বিল পরিশোধ সম্ভব হচ্ছে না।


সার্বিক পরিস্থিতি তুলে ধরে সার আমদানির জন্য ৫১৯ কোটি (৫ বিলিয়ন) মার্কিন ডলার জোগানের জন্য অর্থ মন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে চিঠি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।


সম্প্রতি দেওয়া ওই চিঠিতে বলা হয়, বৈদেশিক মুদ্রার অপ্রতুলতার কারণে সার আমদানি বিল পরিশোধে বিলম্ব ও এলসি খোলা জটিলতা দেখা দিয়েছে। এতে আমদানিকারক প্রতিষ্ঠান বিসিআইসি এবং বিএডিসির সঙ্গে সরবরাহকারী উদ্যোক্তাদের সম্পর্কের অবনতি ঘটছে।


জানতে চাইলে কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম যুগান্তরকে বলেন, সার আমদানির ক্ষেত্রে ব্যাংক রেটে দিয়েও অনেক বেসরকারি ব্যবসায়ী ডলার পাচ্ছে না। ব্যাংকগুলোও দিতে চাচ্ছে না-এমন অভিযোগ আমাদের কাছে আসছে। এ বিষয়ে ব্যাংকগুলোকে সহায়তা করতে বলেছি। বিশেষ করে সারের মতো অতি প্রয়োজনীয় পণ্য আমদানি নিশ্চিত করতে ব্যাংকগুলোকে ডলার দিতে বলা হয়েছে।


ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার এনে এরপর আমদানিকারকদের দিচ্ছে। আমদানিকারকরা ডলার ১০৭ টাকা মূল্য দিয়েও পাচ্ছে না। সার আমদানির ক্ষেত্রে ডলারপ্রাপ্যতা নিশ্চিত করতে বলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us