পুষ্টিকর খাদ্যে উৎপাদনশীলতা বাড়ছে পোশাককর্মীদের

কালের কণ্ঠ প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২, ১০:১৬

তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ বাংলাদেশ। বৈশ্বিক শেয়ারের ৬.৮ শতাংশ নিয়ে চীনের পরই এ দেশের অবস্থান। কিন্তু গবেষণায় দেখা গেছে, বৈশ্বিক গড় হিসাবে এ দেশের শ্রমিকদের উৎপাদনশীলতা অত্যন্ত কম। ফলে শ্রমিকদের অদক্ষতার প্রাথমিক কারণ হিসেবে পুষ্টির অপর্যাপ্ততাকে চিহ্নিত করা হয়েছে। বিশেষ করে এ সমস্যা বেশি নারীদের মধ্যে। গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে ফোর্বস ম্যাগাজিন।  


প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের পোশাক খাতে ৬০ শতাংশই নারীকর্মী, সংখ্যায় যা ২৫ লাখ। ইউনিসেফ বলছে, এ শিল্পে রপ্তানিনির্ভর ৩৫০০ পোশাক কারখানা প্রত্যক্ষভাবে বা পরোক্ষভাবে দুই কোটি ৫০ লাখ মানুষের জীবিকার মাধ্যম। যাদের বেশির ভাগই নারী ও শিশু।


তিন বছর আগে পোশাককর্মী সাদিকাতুন্নেছা ও তাঁর ছোট বোন সাতক্ষীরা থেকে ঢাকায় আসেন একটি ভালো জীবনের আশায়। প্রায় সময়ই তাঁদের সকালের নাশতা করা হতো না, এমনকি কোনো কোনো দিন তাঁরা ভারী খাবার খেতেন বিকেলে। সেটাই হতো দিনের প্রথম খাবার। ফলে পুষ্টিহীনতা ছিল নিত্যসঙ্গী। দুই বোন একসময় সেলাই করা শিখে যান ভালোভাবে এবং ধামরাইতে একটি বড় পোশাক কারখানায় চাকরি পান। কারখানাটির নাম স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us