ডিম-রুটি এখন আরও দামি

প্রথম আলো প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ১২:১৫

একটি ডিম, দুটি রুটি ও একটু ভাজি দিয়ে যাঁরা সকালের নাশতা সারেন, তাঁদের ব্যয় আবার বাড়ল। ডিমের দাম হালিপ্রতি আরও পাঁচ টাকা বেড়েছে। আর প্যাকেটজাত আটার দাম প্রতি কেজি পাঁচ থেকে ছয় টাকা বাড়িয়েছে কোম্পানিগুলো।


বাজারে এই মূল্যবৃদ্ধি শুধু ডিম ও আটায় নয়, ৫ আগস্ট জ্বালানি তেলের দাম বাড়ানোর পর প্রায় সবকিছুর দামই বাড়ছিল। সংসারের ব্যয়ের চাপের মধ্যে ডিম-আটার বাজারে অস্বস্তি আরও বাড়ল।


ঢাকার বাজারে গত শুক্রবার ফার্মের মুরগির বাদামি ডিমের দাম ৪৭ থেকে ৫০ টাকা। গতকাল সোমবার একই ডিম বিক্রি হয় প্রতি হালি ৫০ থেকে ৫৫ টাকায়। গতকাল কারওয়ান বাজারের মতো বড় বাজারের ডিমের দোকানেই শুধু ৫০ টাকা হালিতে ডিম বিক্রি হয়। পাড়ার খুচরা মুদিদোকানে ডিম কিনতে গেলে হালি ৫৫ টাকার নিচে পাওয়া যায়নি।


সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা বলছে, এক সপ্তাহ আগেও বাজারে ফার্মের মুরগির ডিমের হালিপ্রতি দর ছিল ৪০ থেকে ৪২ টাকা। গত রোববার তা ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়। এক সপ্তাহে দাম বেড়েছে ২৮ শতাংশ।


ফার্মের মুরগির সাদা ডিম এত দিন বাদামি ডিমের চেয়ে কিছুটা কম দামে বিক্রি হতো। এখন দর সমান।


শুধু ফার্মের মুরগির ডিম নয়, বেড়েছে দেশি মুরগি ও হাঁসের ডিমের দামও। বাজারে এখন দেশি মুরগি ও হাঁসের এক ডজন (১২টি) ডিম ২০০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। এক হালি কিনতে গেলে বিক্রেতারা দর চাচ্ছেন ৭০ টাকা।


রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ডিম বিক্রেতা লিটন আহমেদ প্রথম আলোকে বলেন, পোলট্রি খাবারের দাম বাড়তি। বেড়েছে পরিবহন খরচ। ডিমের উৎপাদন কম হওয়ায় সরবরাহ কম। সব মিলিয়ে এক সপ্তাহের ব্যবধানে ডিমের দাম অস্বাভাবিক বেড়েছে। তিনি বলেন, ‘আমাদের বেচাকেনাও তিন ভাগের এক ভাগ কমে গেছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us