সিলেট-সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণার দাবি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২১ জুন ২০২২, ২০:২৫

অবিলম্বে সিলেট-সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা,পর্যাপ্ত ত্রাণ সরবরাহ ও পুনর্বাসনের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। জোটের পক্ষ থেকে এ বিষয়ে ৯টি দাবিও জানানো হয়েছে। মঙ্গলবার (২১ জুন) রাজধানীর পুরানা পল্টনে সিপিবির অফিসে জোটের সংবাদ সম্মেলনে এসব দাবি উত্থাপন করা হয়।


দাবিগুলো হচ্ছে— ১. সিলেট-সুনামগঞ্জসহ দেশের গুরুতর বন্যাকবলিত জেলাকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে। ২. বানভাসী সব মানুষকে সেনা, নৌ, বিমান বাহিনীর হেলিকপ্টার-বোট দিয়ে দ্রুত নিরাপদ আশ্রয়ে নিয়ে আসতে হবে। আশ্রয়কেন্দ্রগুলোতে পর্যাপ্ত খাবার, শিশুখাদ্য, বিশুদ্ধ খাবার পানি, ওষুধ সরবরাহ নিশ্চিত করতে হবে। ৩. বন্যার পানি নেমে যাওয়ার সময় থেকে পানিবাহিত রোগ প্রতিরোধের কার্যকর ব্যবস্থা গ্রহণ। ৪.বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করা।


ত্রাণ-পুনর্বাসনে দুর্নীতি-দলীয়করণ বন্ধ করা। ৫. পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থগিত করে ওই টাকা বন্যার্তদের ত্রাণ-পুনর্বাসনে ব্যয় করা। ৬. বন্যার স্থায়ী সমাধানের জন্য সরকারের অপরিকল্পিত উন্নয়ন, বাঁধ-সড়ক নির্মাণ বন্ধ করা। পানি প্রবাহে বাধা সৃষ্টিকারী বাঁধ, রাস্তা অপসারণ করা। ৭. সব নদী-খাল-জলাশয় ভরাট ও দখল-দূষণ বন্ধ করা, নদী-খাল পরিকল্পিত ও আধুনিক পদ্ধতিতে খনন করা। ৮. পাহাড়-টিলা-বন ধ্বংস বন্ধ করা, প্রাণ-প্রকৃতি-পরিবেশ রক্ষা করা, জলবায়ু পরিবর্তন রুখে দাঁড়ানো। ৯. ভারতের সঙ্গে আন্তর্জাতিক আইন অনুযায়ী অভিন্ন নদী সমস্যার সমাধান করার উদ্যোগ নেওয়া।



সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুস সাত্তার। বিভিন্ন প্রশ্নের জবাব দেন বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us