দলের হাইব্রিড ও আগাছারাই সরকারের জন্য বিপজ্জনক

চ্যানেল আই হাসিনা আকতার নিগার প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১২:২২

পেটে-ভাতে দিন চলে গেলেই হলো- এমন মানসিকতা এখন দেশের সাধারণ মানুষের। বিশেষ করে কোভিড-১৯ সারা পৃথিবীকে বদলে দিয়েছে। মৃত্যুভয় তাড়া করে সর্বক্ষণ। আর্থিকভাবে মানুষের টানাপোড়েন নিত্যকার জীবনের চালচিত্র। এ অবস্থায় দেশ- রাজনীতি হয়ে গেছে বিশেষ কিছু মানুষের আলোচ্য বিষয়। আর সে দলে রাজনৈতিক আদর্শের চেয়ে নিজের স্বার্থসিদ্ধ করার লোক সংখ্যাই বেশি।


তবে এ অবস্থার জন্য দায়ী হলো, শুদ্ধ রাজনৈতিক চর্চার অভাব। বিশেষভাবে সরকার সমর্থিত আওয়ামী লীগের কর্মী ও সমর্থক এখন সারাদেশে এত বেশি যে, তা দেখে মনে হয় দেশে আর কোন দল নাই। এর কারণ একটাই, আওয়ামী লীগ সরকার দীর্ঘমেয়াদে ক্ষমতায় রয়েছেন। চিন্তা-চেতনা ও মননে আওয়ামী লীগার না হয়েও প্রকাশ্যে আওয়ামী প্রেমির ভান ধরে পদ-পদবি ধারণ করে ব্যবসা-বাণিজ্য কিংবা ক্ষমতার অপব্যবহার করার এখন সহজলভ্য। কারণ পদ পেতে আজকাল আর দলের আদর্শ বা ত্যাগী নেতা হতে হয় না। বরং স্বর্ণলতার মত পরগাছা হয়েই সুযোগ সুবিধা বেশি পাওয়া সম্ভব।


তাই আওয়ামী রাজনীতিতে আগাছাদের সংখ্যা দিন দিন বাড়ছে। আর এই আগাছারই সরকার, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে।


সাধারণ মানুষ নীরবে সব কিছু হয়তো বা সহ্য করছে। তবে এ সহ্যশক্তি কতদিন ধরে রাখতে পারবে তা ভাবতে হবে দলকে। এলাকাভিত্তিক রাজনীতি বলতে গেলে এখন নিয়ন্ত্রণহীন। উঠতি যুব সমাজের দাপট দেখে দলের পুরনো ত্যাগী নেতা, কর্মীরা ও হতবাক হয়। এমন কি সরকারের প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর তাদের এতটাই প্রভাব যা দেখে সাধারণ মানুষ আতংকিত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us