আজ বসতে পারে পদ্মা সেতুর ৩৮তম স্প্যান

এনটিভি প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০, ০৯:২৫

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর এক ও দুই নম্বর পিয়ারে ৩৮তম স্প্যান ‘ওয়ান-এ’ বসানোর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবং কারিগরি সমস্যা দেখা না দিলে আজ শনিবার স্প্যানটি বসানো হবে। এতে সেতুর পাঁচ হাজার সাত মিটার দৃশ্যমান হবে। তবে কোনো জটিলতা দেখা দিলে একদিন পিছিয়ে আগামীকাল রোববার স্প্যানটি বসানো হবে। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের গতকাল শুক্রবার সন্ধ্যায় এই তথ্য জানান।

প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, স্প্যানটি ১৬ নভেম্বর বসানোর কথা ছিল। তবে নির্ধারিত পিয়ার দুটির একটি ডাঙায় অপরটি নদীতে থাকায় ড্রেজিং করে পিয়ার দুটির মাঝের স্থানটি স্প্যানবাহী ভাসমান ক্রেনের চলাচলের উপযোগী করতে হয়। এরপর কারিগরি অন্যান্য বিষয় প্রস্তুত করতে আরো কয়েকদিন সময় লেগে যায়। এখন স্প্যানটি বসানোর জন্য প্রস্তুত। আজ শনিবার সকাল ৯টায় কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়াইন-ই ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৮তম স্প্যানটি নিয়ে নির্ধারিত পিয়ারের উদ্দেশে রওনা হবে। পরবর্তী প্রক্রিয়ায় কারিগরি সমস্যা না দেখা দিলে, আর আবহাওয়া অনুকূলে থাকলে এদিনই স্প্যানটি বসিয়ে দেওয়া হবে।

স্প্যানটি বসানো হলে চলতি মাসে মোট তিনটি স্প্যান বসানো সম্ভব হবে। আর বর্তমান মাসেই ১০ ও ১১ নম্বর পিয়ারে ৩৯তম স্প্যান ‘২-ডি’ বসানোর পরিকল্পনা রয়েছে বলেও জানানো হয়েছে। ডিসেম্বরে ১১ ও ১২ নম্বর পিয়ারে ৪০তম স্প্যান ‘২-ই’ ও ১২ ও ১৩ নম্বর পিয়ারে ৪১তম স্প্যান স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us