আরেক দফা বাড়ছে পদ্মা সেতুর খরচ, মেয়াদও বাড়ছে এক বছর

প্রথম আলো প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩, ১৮:৩৭

পদ্মা সেতুর নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে আগামী জুন মাসের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। ইতিমধ্যে মূল সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হয়েছে। রেলসেতুর ওপর দিয়ে পরীক্ষামূলক ট্রেন গেছে। কিন্তু প্রকল্পটি যেন শেষ হইয়াও হইল না শেষ।


সরকারি সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর খরচ ও মেয়াদ—দুই–ই বাড়ছে। এর মধ্যে খরচ বাড়ছে ২ হাজার ৬৮২ কোটি টাকা। আর মেয়াদ বাড়ছে আরও এক বছর। এখন প্রকল্পটি ২০২৪ সালের জুন মাসে শেষ হবে। মূলত মেয়াদ বৃদ্ধির কারণে পরামর্শক সেবার মাশুলের পরিমাণও বেড়েছে। আবার ডলারের মূল্যবৃদ্ধি পেয়েছে। জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় ঠিকাদারের কিছু খরচ বেড়েছে।


এসব কারণে প্রকল্প সংশোধন করার প্রস্তাব করা হচ্ছে। আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মা সেতু নির্মাণের সংশোধিত প্রস্তাব উঠছে।


২০০৭ সালে নেওয়া প্রকল্পটি এই পর্যন্ত দুইবার সংশোধন করা হয়েছে। এ ছাড়া একবার বিশেষ সংশোধন করা হয়েছিল। এখন তৃতীয় সংশোধনের প্রস্তাব যাচ্ছে একনেকে।
এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সদস্য (ভৌত অবকাঠামো বিভাগ) মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান প্রথম আলোকে বলেন, ‘ঠিকাদারের বিলে কিছু খরচ বাড়তে পারে। প্রকল্প শেষ না হওয়া পর্যন্ত বলা যাবে না, ঠিকাদারের কত টাকা বাড়বে। তাই এখনই বাড়তি বরাদ্দ রাখা হচ্ছে, যেন তখন আবার টাকা চাইতে না হয়। শেষ পর্যন্ত হয়তো পুরো টাকা খরচ হবে না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us