এবার ত্রিপোলি মুক্ত করল লিবিয়ার সেনাবাহিনী

কালের কণ্ঠ প্রকাশিত: ০৪ জুন ২০২০, ১৭:০২

বুধবার লিবিয়ার সরকারবিরোধী বাহিনীর হাত থেকে (খলিফা হাফতারের বাহিনী) প্রধান বিমানবন্দরটি উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী।এরপর আজ বৃহস্পতিবার রাজধানী ত্রিপোলি সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছে বলে ঘোষণা দিয়েছে সেনাবাহিনী।

লিবিয়ার সেনাবাহিনী এক ঘোষণায় জানায় যে, দক্ষিণ-পূর্ব দিকের অন্য একটি শহরে অভিযানে গেছে সেনাবাহিনী। পশ্চিম লিবিয়ার যুদ্ধবাজ (ওয়ারলর্ড) খলিফা হাফতারের সর্বশেষ দুর্গের পতন ঘটাতে তারা সেখানে যাত্রা শুরু করেছে।

এ অভিযানের নাম দেয়া হয়েছে বুরকান আল-গাদাব (রাগের আগ্নেয়গিরি)। এই অভিযানের মুখপাত্র মোস্তফা আল-মাজেই বলেছেন, ত্রিপোলি মুক্ত এবং পুরোপুরি সুরক্ষিত হয়েছে। তিনি বলেন, আমরা রাজধানীর দক্ষিণ-পূর্বে অবস্থিত তারহুনা শহরের প্রশাসনিক সীমানায় পৌঁছেছি। আল-মাজেই নিশ্চিত করেছেন যে, লিবিয়ার সেনাবাহিনী ত্রিপোলি থেকে ৯০ কিলোমিটার দূরে তারহুনার ফাম মালঘা অঞ্চলে প্রবেশ করেছে।

আল-মাজেই বলেন, ত্রিপোলি থেকে ১৮০ কিলোমিটার (১১২ মাইল) দক্ষিণ-পূর্বের তারহুনা থেকে ওয়ালিদ শহরের দিকে খালিফা হাফতারের মিলিশিয়া বাহিনীর সামরিক যানকে যেতে দেখা গেছে।

লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের সেনাবাহিনী বুধবার হাফতারের মিলিশিয়া বাহিনীর দখল থেকে ত্রিপোলি বিমানবন্দর পুনরুদ্ধার করতে সক্ষম হয়। লিবিয়ার সরকার মার্চ মাসে রাজধানীতে আক্রমণ প্রতিরোধ করতে 'অপারেশন পিস স্টর্ম' নামের অভিযান শুরু করে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us