পরিবর্তনের কোনো আলামত দেখছি না

আজকের পত্রিকা রুহিন হোসেন প্রিন্স প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২৪, ১৫:৩৪

গণ-অভ্যুত্থানে আপনারাও ছিলেন। কিন্তু সরকার গঠনে আপনারা নেই কেন? 


রুহিন হোসেন প্রিন্স: সরকার গঠন করার সময় আমরা বলেছিলাম, আমরাসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে পরামর্শ করে সেটা করা হোক। কিন্তু সেটা হয়নি। এখন বরং প্রশ্ন আসছে, এটা কারা ও কীভাবে করল? সেটা কিন্তু আমরা আগে এবং এখনো জানতে পারিনি। সরকার কীভাবে গঠিত হলো, এটা বড় প্রশ্ন হিসেবে মানুষের সামনে আছে। আর আমাদের তো এ সরকারে থাকার কোনো কারণ নেই। গণ-অভ্যুত্থানে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল ও গ্রুপের কাছে জাতীয় সরকার গঠনের প্রশ্ন এলে এবং সে অনুযায়ী জাতীয় সরকার গঠিত হলে প্রশ্ন আসতে পারত—আমরা নেই কেন! এই প্রশ্ন এখন অপ্রাসঙ্গিক।


তাহলে এই অন্তর্বর্তী সরকারকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন? 


রুহিন হোসেন প্রিন্স: অন্তর্বর্তী সরকারকে মূল্যায়নের এখনো সময় আসেনি। আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। কিন্তু আমরা এর গঠনকালীন বিষয় নিয়ে কথা বলতে পারি। এই সরকার গঠনের সময় আমাদের সঙ্গে কথা না বললেও ছাত্র, শ্রমিক, জনতার একটি রক্তক্ষয়ী গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে যে সরকার গঠিত হয়েছে, তার প্রতি আমরা সমর্থন ব্যক্ত করেছি। শুরু থেকে এখন পর্যন্ত তাদের কার্যক্রমে আমরা অসন্তুষ্ট। তারপরও আমরা এ সরকারের প্রতি সমর্থন অব্যাহত রেখেছি। আমরা আশা করব, এ সরকারের প্রধান কাজ হবে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার করা এবং বাংলাদেশকে এগিয়ে নেওয়ার জন্য গণতান্ত্রিক সংস্কার। আর সেগুলোর রূপরেখা তৈরির জন্য সবার সঙ্গে কথা বলা দরকার। এই প্রত্যাশাগুলো আমরা রাখছি। 
 
অন্তর্বর্তী সরকার একটা বড় আন্তর্জাতিক শক্তির আশীর্বাদপুষ্ট বলে অভিযোগ। তারপরেও কেন আপনারা তাদের সমর্থন করছেন? 


রুহিন হোসেন প্রিন্স: আগেই বলেছি, এ সরকার নিয়ে এখনই কোনো পূর্ণাঙ্গ মূল্যায়ন করতে চাই না। সাধারণভাবে যেহেতু এ সরকার গণ-অভ্যুত্থানের পরিণতিতে গঠিত হয়েছে, সে জন্য আমরা তাদের সমর্থন করছি। আর এই সরকার তো কমিউনিস্ট পার্টি বা বামপন্থীদের সরকার না। তাদের নিয়ে আমাদের নানা প্রশ্ন আছে। ভবিষ্যতে যখন আমরা এদের নিয়ে মূল্যায়ন করব, সেটা আরও স্পষ্ট হবে।


আর একটা কথা বলতে চাই, গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত সরকার জনগণের প্রত্যাশা পূরণে আন্তরিক হবে, এটাই স্বাভাবিক। গত দুই মাসে কিছু দৃশ্যমান পজিটিভ কাজ করার কথা থাকলেও সেটা তারা করতে পারল না কেন? আমি সহজ করে বলতে চাই, এ সরকার যে গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত সেই আন্দোলনে ছাত্র, শ্রমিক ও জনতার স্বতঃস্ফূর্ত সমর্থন ছিল। এখন খবর পাওয়া যাচ্ছে, ছাত্রদের মধ্যে গঠিত একটা ক্ষুদ্র অংশ এর সব সাংগঠনিক চিন্তা করত। কিন্তু মনে রাখতে হবে, গণ-অভ্যুত্থান ঘটেছে ব্যাপক মানুষের অংশগ্রহণে। এই আন্দোলনের পেছনে যদি আমরা সব শ্রেণি-পেশার শক্তিকে সংগঠিত করতে পারতাম, তাহলে কিন্তু আমাদের নেতৃত্বেরও প্রভাব থাকত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us