গুলি-ছররা গুলিবিদ্ধদের চাপে ঢাকার হাসপাতালগুলো

ডেইলি স্টার প্রকাশিত: ২৪ জুলাই ২০২৪, ১২:০৫

তাদের কেউ কিশোর, কারো বয়স ২০ এর মধ্যে, কেউবা মধ্যবয়সী। কিন্তু, একটি জায়গায় সবাই এক—প্রত্যেকেই গুলিবিদ্ধ। কেউ ছররা গুলি, আবার কেউ গুলিতে আহত। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সাম্প্রতিক পরিস্থিতিতে পুলিশ ও বিজিবির গুলিতে আহত হন তারা।


তাদের অনেকেই দাবি করেছেন, এই সহিংসতা বা বিক্ষোভের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।


আহতদের ভাষ্য, তারা ছিলেন সাধারণ পথচারী কিংবা বিভিন্ন জরুরি কাজে বাধ্য হয়ে বাসা থেকে বের হওয়া মানুষ। গুলিবিদ্ধ হয়ে এখন তারা হাসপাতালের বিছানায়।


গত বৃহস্পতিবার থেকে ঢাকার হাসপাতালগুলো—প্রধানত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল—গুলি ও ছররা গুলির আঘাতে আহত রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে।


শফিকুল ইসলামের কথাই ধরুন। রোববার সন্ধ্যায় বাইরের পরিস্থিতি দেখতে গিয়ে পিঠে গুলিবিদ্ধ হন তিনি।


গতকাল মঙ্গলবার ঢামেক হাসপাতালে দেখা যায়, হাসপাতালের বেডে শফিকুলের পাশে ঘুমিয়ে আছে তার চার বছরের মেয়ে ফাতেমা। অস্ত্রোপচারের মাধ্যমে শফিকুলের পিঠে বিদ্ধ হওয়া বুলেট বের করা হয়।


তিনি বলেন, 'শরীর নড়াতে পারি না। কখনো কখনো এত ব্যথা হয়, মনে হয় যেন মরে গেলেই ভালো ছিল। আর মনে হয় কোনো দিন স্বাভাবিক জীবনে ফিরতে পারব না।'


বর্তমানে গুলি ও ছররা গুলিতে আহত অন্তত ২১৭ জন রোগী ঢামেকে চিকিৎসাধীন।


ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান জানান, ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত ধারালো ধারালো অস্ত্র, ছররা গুলি ও গুলির আঘাতে আহত প্রায় এক হাজার ৭১ জন রোগী ঢামেক হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।


এই সময়ে অন্তত ৬০ জনের মরদেহ আনা হয়েছে এবং ১৯ জন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us