কোন ধরনের লবণ স্বাস্থ্যের জন্য উপকারী?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪, ১২:১৭

রান্না লবণ ছাড়া হয় না। রান্নায় সাধারণত সাদা লবণ ব্যবহার করা হয়। আবার সালাদে বা স্ন্যাক্সে বা অ্যাসিডিটি কমাতে গোলাপি বা কালো লবণ ব্যবহার হয়। তবে কেবল সাদা, গোলাপি বা কালো নয়, বাজারে মোট ৮ ধরনের লবণ পাওয়া যায়। যেমন, সাদা, কালো, গোলাপি, টেবিল, অ্যালয়, কোশার, স্মোকড এবং পার্সলে লবণ। এগুলোর মধ্যে প্রতিটির আলাদা গুণ ও কার্যকারিতা রয়েছে। কোনটি স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপকারী, জেনে নিন।


টেবিল লবণ


টেবিল লবণ হলো সহজলভ্য এবং সবচেয়ে বেশি ব্যবহৃত। এতে কোনপ্রকার দূষিত কিছু নেই এবং এটি দানাও সূক্ষ্ম। অনেক প্রক্রিয়াকরণের পর এটি প্রস্তুত করা হয়। এই কারণেই এত দানাদার ও আলগা হয় সাদা লবণ। আজকাল বাজারে যেসব টেবিল লবণ পাওয়া যায় তার বেশিরভাগই আয়োডিনের সঙ্গে মেশানো, যা থাইরয়েডের মতো সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। আয়োডিন শিশুদের ভালো মস্তিষ্কের বৃদ্ধির জন্যও উপকারী বলে মনে করা হয়। তবে এই লবণের বেশি ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।


কালো লবণ


এটি একটি হিমালয় লবণ, যাকে সাধারণ ভাষায় কালো লবণ বলা হয়। এই লবণ তৈরিতে অনেক ধরনের মশলা, বীজ এবং গাছের ছাল ব্যবহার করা হয়। কালো লবণ আগুনে দীর্ঘ সময় ধরে তৈরি করা হয়, যার ফলে এটি এই রং পায়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি ইত্যাদির মতো সমস্যাগুলোর ওষুধ হিসেবে কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us