ঈদুল আজহা কোন দেশে কেমন

আজকের পত্রিকা প্রকাশিত: ১৭ জুন ২০২৪, ২১:৩০

আমাদের দেশে ঈদুল আজহা পালনের রীতিনীতি আমরা জানি। কিন্তু মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে এটি পালনের রীতি আমরা তেমন জানি না। পৃথিবীর বিভিন্ন মুসলিম দেশে এ উৎসব পালনে ধর্মীয় বিধানের সঙ্গে যুক্ত থাকে স্থানীয় রীতিনীতি। কয়েকটি দেশে ঈদুল আজহা পালনের রীতি দেখে নেওয়া যাক।


মিসর
আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্ব কোণ ও এশিয়া মহাদেশের দক্ষিণ–পশ্চিম কোণে অবস্থিত দেশ মিসর ইতিহাসের অন্যতম প্রাচীন দেশ। এই প্রাচীন জনপদের রয়েছে নিজস্ব রীতিনীতি। পশু কোরবানির আগে এর সঙ্গে যুক্ত কিছু প্রাচীন রীতিনীতি এখনো অব্যাহত আছে দেশটির কোনো কোনো অঞ্চলে।


সৌদি আরব
ইসলামের জন্মস্থান সৌদি আরব সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। ঈদুল আজহা দেশটিতে জাঁকজমকের সঙ্গে পালন করা হয়। এখানে ঈদুল আজহা শুধু সেই দেশের মানুষের একার উৎসব নয়। সারা পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ হজ পালন করতে যায় দেশটিতে, এটি তাদেরও উৎসব।


তুরস্ক
তুরস্কে ঈদ নামে পরিচিত উৎসবটিকে ‘শেকার বায়রামি’ বলা হয়। এর অর্থ সুগার ফেস্ট বা চিনির ভোজ। কারণ, তুরস্কে ঈদ উপলক্ষে বাকলাভা ও হালওয়া বা হালুয়ার মতো ঐতিহ্যবাহী মিষ্টি খাবার তৈরি করা হয়।


মরক্কো
ঈদুল আজহা মরক্কোয় পরিচিত ঈদ আল-কবির নামে। মসজিদ বা মনোনীত জায়গায় সকালের প্রার্থনা দিয়ে শুরু হয় এ উৎসব। এদিন মরক্কোর অধিবাসীরা ঐতিহ্যবাহী উৎসবের পোশাক ও অলংকারে সজ্জিত হয়। এ দেশেও সাধারণত ভেড়া কোরবানি দেওয়া হয়। তারপর মাংস বিলিয়ে দেওয়া হয় ধর্মীয় বিধি মতে। এদিন মরক্কোয় ঐতিহ্যবাহী খাবার, যেমন মাংসের সঙ্গে কুসকুস ও দারুচিনি সুবাসিত পেস্ট্রি তৈরি করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us