সরকার নিজেই বড় সিন্ডিকেট: গণতন্ত্র মঞ্চ

সমকাল প্রকাশিত: ১৬ মার্চ ২০২৪, ২০:১৩

সরকারকে সিন্ডিকেটের বড় পৃষ্ঠপোষক হিসেবে আখ্যায়িত করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। তারা বলেছেন, সরকার নিজেই বড় সিন্ডিকেট। ডামি নির্বাচনের সরকার বাজারে সিন্ডিকেটের বিরুদ্ধে হাঁকডাক দিলেও তারাই সিন্ডিকেটের মূল ধারক। মুক্ত বাজার অর্থনীতিতে বাজার মোটেই মুক্ত নয়। কয়েকটি কোম্পানি বাজারের ওপর একেবারে একচেটিয়া প্রভাব কায়েম করেছে। এ সরকার গত ১৫ বছরে কখনও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখতে পারেনি। অবৈধ ক্ষমতার নবায়ন করে এখন কেবল হাঁকডাকই দিচ্ছে।


শনিবার রাজধানীর তোপখানা রোডের মেহেরবা প্লাজায় রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তারা। সংবাদ সম্মেলন থেকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়।


গণতন্ত্র নেতারা বলেন, সরকার আন্তর্জাতিক বাজারের দোহাই দিলেও আন্তর্জাতিক বাজারে যখন দাম নিম্নমুখী থাকে তখনও সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারেনি। বাজারে দাম নিয়ন্ত্রণের মূল প্রশ্নই হচ্ছে চাহিদা অনুযায়ী জোগান নিশ্চিত রাখা এবং সরবরাহ চেইন স্থিতিশীল রাখা। যোগান কিংবা সরবরাহ চেইনে যাতে সিন্ডিকেটের আধিপত্য তৈরি না হয় সেক্ষেত্রে সরকারের যে বহুবিধ ভূমিকা প্রয়োজন সেসব পদক্ষেপ সরকার গ্রহণ করেনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us