জয়া বাঁকা টিপ পরে কিসের প্রতিবাদ জানালেন?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৯ মার্চ ২০২৪, ১৬:২৮

বিশ্বজুড়ে একটা আন্দোলন চলছে। সেই আন্দোলনের নাম দেওয়া হয়েছে ‘অড ডট সেলফি’। এটা নিছকই কোনো ফ্যাশন নয়। এগুলো নিস্তব্ধ বিপ্লব। বাংলাদেশের বহু অভিনেত্রী এই আন্দোলনের সঙ্গী হয়েছেন। কীসের আন্দোলন? নারী নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন।


বাঙালি নারীরা রূপসজ্জার অন্যতম অঙ্গ টিপ। দুই ভ্রুর মাঝখানে কিংবা খানিকটা ওপরে টিপ পরার রেওয়াজ রয়েছে। সৌন্দর্য বৃদ্ধির অন্যতম উপাদান এই টিপ। যে-কোনো ঐতিহ্যবাহী পোশাকের সঙ্গে নারীরা টিপ পরেন কপালে। আঠা দিয়ে আটকে যায়, এমন টিপ পরেন। আবিরের টিপ পরেন। সিঁদুরের টিপ পরেন। চন্দন, অন্যান্য রং… আরও কত রকম উপায়ে তৈরি টিপ পরেন তারা। কেবল গোল করে নয়, লম্বা, তিন কোণা, অর্ধেক চাঁদ, নানা নকশার টিপ পরেন। কিন্তু সেই টিপই যদি দুই ভ্রুর মাঝখানে কপালে না পরে কেউ যদি ভ্রুর ওপরে কিংবা কপালের অন্যত্র পরেন, খুবই বেমানান বলে মনে হতে পারে। তেমনটাই করেছেন জয়া এবং তার মতো অনেকেই। কিন্তু কেন? এই প্রতিবাদ কীসের জন্য?


এই প্রতিবাদ আসলে নারী নির্যাতনের বিরুদ্ধে। কপালে বাঁকা টিপ পরে নিস্তব্ধ বিপ্লবের অংশ হতে চেয়েছেন এই খ্যাতনামীরা। তৈরি করেছেন আন্দোলনের নিজস্ব ভাষা। তাতে যুক্ত হয়েছেন অভিনেত্রী এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররাও। মূলত বাংলাদেশের অভিনেত্রী এবং ইনফ্লুয়েন্সারদেরই বাঁকা টিপ পরে ছবি পোস্ট করতে দেখা যাচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us