বিপদের বন্ধু বীমা

সমকাল প্রকাশিত: ০১ মার্চ ২০২৪, ১৩:০২

একটি ছোট্ট স্ফুলিঙ্গ সহসাই ছাই করে দিতে পারে বহু জীবন ও সম্পদসহ বড় জনপদ। উত্তাল সাগরের ঢেউ ডুবিয়ে দিতে পারে বিশালাকার জাহাজ, যার কারণে ডুবতে পারে বহু ব্যবসায়ীর পুঁজির সঙ্গে বড় স্বপ্নও। জীবন ও সম্পদ ক্ষয়ের বিপদে সান্ত্বনা দেওয়ার মতো বন্ধু পাওয়া হয়তো যায়, তবে তাৎক্ষণিকভাবে ত্রাতা হিসেবে কাউকে পাওয়া কঠিন। আকস্মিক এমন বিপদে তাৎক্ষণিক প্রয়োজন হয় আর্থিক সহায়তার। অকৃত্রিম বন্ধুই পারে এমন সহায়তা নিয়ে পাশে দাঁড়াতে। বিশ্বব্যাপী বীমা ব্যবস্থাকেই এমন বিপদের পরম ও অকৃত্রিম বন্ধু হয়ে দাঁড়াতে দেখা যায়। অনেকের মধ্যে এমন ভুল ধারণা আছে যে, বীমা করে খুব বেশি লাভ হয় না। কারণ সবাই দুর্ঘটনায় পড়েন না বা অকালে মৃত্যু হয় না। এমনটি না হলে মেয়াদান্তে টাকাই ‘লস’। তার থেকে বরং ব্যাংকে ‘ফিক্সড ডিপোজিট’ করা ভালো, বেশি মুনাফা পাওয়া যায়। 


ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান আদিবা রহমান বলেন, এটা ঠিক, বীমাগ্রহীতাদের সবাই দুর্ঘটনায় পড়েন না। হয়তো ৫ থেকে ১০ শতাংশ বীমাগ্রহীতা বিপদে পড়েন।  কখনও এ হার আরও কম। তবে এমন বিপদে পড়া দু’জন ব্যক্তির মধ্যে যার বীমা করা থাকে এবং যার থাকে না, তারাই বুঝতে পারেন যে বীমা কতটা সহায়ক,  আর বীমা না করা কতটা ভুল। তাঁর মতে,  বীমাগ্রহীতা সবাইকেই যদি বড় অঙ্কের সহায়তা দিতে হতো, তাহলে বীমা ব্যবসাই থাকত না। কারণ প্রিমিয়ামের টাকা বিনিয়োগ করে অত মুনাফা হবে না। প্রতি ১০০ জনে যে দশজন বিপদে পড়েন, তাদের বাকি নব্বইজনের প্রিমিয়ামের টাকা থেকে বীমা কোম্পানি বড় অঙ্কের সহায়তা দেয় এবং নিজেও মুনাফা করে। এভাবে অনেকের মধ্যে ঝুঁকি বণ্টন করে দেওয়ার ধারণা থেকেই বীমার ধারণার সৃষ্টি।


কাদের জন্য বীমা


বীমার ধারণা সর্বজনীন। দুর্ঘটনায় সৃষ্ট আর্থিক ক্ষতি পুষিয়ে নেওয়ার ধারণা থেকেই বীমার সৃষ্টি। দরিদ্র কৃষকের ফসলহানি বা অকাল মৃত্যু অথবা পেশাজীবীর দুর্ঘটনায় অঙ্গহানি বা অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে তাদের পরিবার যেমন অকূল পাথারে পড়তে পারে, তেমনি হাজার কোটি টাকার ব্যবসায়ী বা সমাজের সবচেয়ে ধনী মানুষেরও আর্থিক ঝুঁকি থাকে। দুর্ঘটনার কারণে পুরো ব্যবসা ক্ষতিতে পড়তে পারে। দুর্ঘটনায় কেবল ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হন না, এর সঙ্গে সংশ্লিষ্ট সব কর্মী ও তাদের পরিবার ক্ষতিগ্রস্ত হয়। এ ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়াতে একমাত্র বীমাই পারে সবচেয়ে ভালো সহায়ক হতে। তাই বীমা শুধু দরিদ্র বা ধনীর বিষয় নয়, সবার জন্যই বীমা জরুরি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us