যথেষ্ট ভোটার উপস্থিত করানোই বড় চ্যালেঞ্জ

যুগান্তর চপল বাশার প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ১০:২৮

অনেক আলাপ-আলোচনা, টানাপোড়েনের পর অবশেষে আওয়ামী লীগ সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে আসন-সমঝোতায় পৌঁছেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ১৭ ডিসেম্বর (রোববার) এই সমঝোতার কথা প্রকাশ করা হয়।


আওয়ামী লীগ সমঝোতা অনুযায়ী জাতীয় পার্টিকে ২৬টি আসন ছেড়ে দিয়েছে। এছাড়া ১৪ দলীয় জোটের তিন শরিক দলকে ছেড়েছে ছয়টি আসন। এসব আসনে নৌকা মার্কা নিয়ে কোনো প্রার্থী থাকবে না। তবে স্বতন্ত্র হিসাবে আওয়ামী লীগ-দলীয় প্রার্থী থাকতে পারে। এটি মেনে নিয়েই জাতীয় পার্টির প্রার্থীদের দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তবে নৌকা মার্কা না থাকায় ভোটের লড়াইটা তাদের জন্য অনেকটা সহজ হবে। ১৪ দলের প্রার্থীরা অবশ্য নৌকা প্রতীক পাবেন ছয় আসনে।


জাতীয় পার্টি ঘোষণা করেছে, সমঝোতার ভিত্তিতে প্রাপ্ত ২৬ আসনসহ ২৮৩ আসনে দলের প্রার্থীরা লাঙ্গল প্রতীকে নির্বাচন করবেন। জাতীয় পার্টি অন্তত ৪০টি আসনে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা চেয়েছিল। কিন্তু অনেক দরকষাকষির পর ২৬টি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। পার্টির শীর্ষ নেতৃত্ব থেকে বলা হয়েছে, সংসদের ৩০০ আসনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার লক্ষ্য নিয়েই তারা লড়বেন। একটি রাজনৈতিক দলের নীতি-আদর্শ এমনটাই হওয়া উচিত।


এর আগে জাতীয় পার্টির শীর্ষ পর্যায় থেকে ইঙ্গিত দেওয়া হয়েছিল, দলটি নির্বাচন নাও করতে পারে। এ নিয়ে গুজব চলে কয়েকদিন। গণমাধ্যমেও খবরটি চলে আসে। পরে দলের মহাসচিব মুজিবুল হক সংবাদ সম্মেলনে জানান, জাতীয় পার্টি নির্বাচনে রয়েছে এবং ২৮৩ আসনে দলীয় প্রতীক নিয়ে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। জাতীয় পার্টির মতো বড় দল যদি নির্বাচন বর্জন করত, তাহলে নির্বাচনি দৃশ্যপট পালটে যেত, নির্বাচনটি একতরফা হয়ে যেত। কারণ, তখন মাঠে থাকত একমাত্র বড় দল আওয়ামী লীগ এবং ছোট দলগুলো। আরেকটি বড় দল বিএনপি আগেই নির্বাচন বর্জন করে ক্ষমতাসীন সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে।


আওয়ামী লীগের সঙ্গে ২৬ আসনে সমঝোতার পরও জাতীয় পার্টি মোট ২৮৩ আসনে নির্বাচনি লড়াইতে থাকছে। এতে দলটির রাজনৈতিক ভাবমূর্তি বাড়বে। রাজনৈতিক দল হিসাবে টিকে থাকতে হলে নির্বাচন করতে হয়। জনগণের কাছে ভোটের জন্য যেতে হয় এবং ভোট নিয়ে সংসদে বসতে হয়। সংসদের ভেতরে-বা

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us