You have reached your daily news limit

Please log in to continue


শীতে পায়ের পাতা মোলায়েম রাখতে...

শীতকাল এলেই পা ফাটার সমস্যায় ভোগেন অনেকেই। পালৃঅরে গিয়ে বা বাড়িতে—শীতকালে পেডিকিওর না করলে পা ফাটার সমস্যা থেকে রেহাই পাওয়া মুশকিল। অনেকেই গরম পানিতে শ্যাম্পু বা গায়ে মাখার তরল সাবান মিশিয়ে পা ভিজিয়ে বাড়িতেই পেডিকিওর করে ফেলেন। তবে শীতকালে গোড়ালি ফাটার সমস্যা কমাতে কিন্তু অ্যাপল সাইডার ভিনিগার দারুণ কাজ করে।

ওজন ঝরাতে অনেকেই গরম জলে অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে খান। তবে এই ভিনিগারই ব্যবহার করতে পারেন পা ধোয়ার কাজেও। অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করে পেডিকিওর করলে যে লাভ হয়—

১. ছত্রাক সংক্রমণের হাত থেকে রেহাই পেতে: ‘ডায়াবেটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে অনেকেরই ছত্রাক সংক্রমণ হয়। এর ফলে পায়ের দুর্গন্ধও হয়। ভিনিগারে থাকা অ্যাসিড এধরনের সংক্রমণ নির্মূল করতে সাহায্য করে। রোজ এক গামলা ঈষদুষ্ণ গরম পানিতে মিশিয়ে নিন অ্যাপল সাইডার ভিনিগার। এবার ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন সেই জলে।

২. পায়ের পাতা ঘেমে যাওয়া রুখতে: পায়ে মোজা না পরলেও পা ঘামে? ঘামযুক্ত পায়ের পাতায় ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়। ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ দূর করতে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার কাজে আসে।

৩. শুষ্ক ত্বককে আর্দ্র করতে: শীতকালে ফাটা গোড়ালির সমস্যায় ভোগেন না এমন ব্যক্তি পাওয়া ভার। ময়েশ্চারাইজার লাগানোর পাশাপাশি ত্বক আর্দ্র রাখাও প্রয়োজন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও অ্যাপল সাইডার ভিনিগার বেশ কাজে আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন