গ্যাসের চাপ কমছে বিবিয়ানায় বিতরণ কোম্পানিকে প্রস্তুতি নিতে বলেছে পেট্রোবাংলা

বণিক বার্তা প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩, ০৯:২৫

উৎপাদন ও সরবরাহের দিক থেকে দেশের সবচেয়ে বড় গ্যাস ক্ষেত্র বিবিয়ানা। জাতীয় গ্রিডে মোট সরবরাহকৃত গ্যাসের ৪০ শতাংশের বেশি আসে মার্কিন কোম্পানি শেভরন পরিচালিত গ্যাস ক্ষেত্রটি থেকে। বিবিয়ানায় উত্তোলনযোগ্য মজুদের প্রায় ৯৮ শতাংশ এরই মধ্যে উত্তোলন করে ফেলা হয়েছে। এখান থেকে উত্তোলনকৃত গ্যাসের চাপও এখন কমে আসছে। বিষয়টি নিয়ে বিতরণ কোম্পানি জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেমস লিমিটেডকে (জেজিটিডিসিএল) এরই মধ্যে একটি চিঠি পাঠিয়েছে পেট্রোবাংলা। চিঠিতে বিবিয়ানা থেকে গ্যাসের সরবরাহ ও চাপ কমে এলেও যাতে গ্রাহক ও সংশ্লিষ্ট বিদ্যুৎ কেন্দ্রগুলোকে কাঙ্ক্ষিত চাপে গ্যাসের সরবরাহ বজায় রাখা যায়, সে বিষয়ে জেজিটিডিসিএলকে প্রস্তুতি নিতে বলা হয়েছে বলে পেট্রোবাংলার অপারেশন্স বিভাগ সূত্রে জানা গেছে।


পেট্রোবাংলার চিঠিতে বলা হয়, বাংলাদেশে শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের উৎপাদন ও প্রেশার ক্রমবর্ধমানভাবে হ্রাস পাচ্ছে। ভবিষ্যতে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের ওপর নির্ভরশীল গ্রাহক ও বিদ্যুৎ কেন্দ্রকে কাঙ্ক্ষিত চাপে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে না। এতে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি অস্থিতিশীল পরিস্থিতির উদ্ভব ঘটবে। এ অবস্থায় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোয় কাঙ্ক্ষিত চাপে গ্যাস সরবরাহে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ আবশ্যক হয়ে পড়েছে।


চিঠিতে সংশ্লিষ্ট বিদ্যুৎ কেন্দ্রগুলোয় গ্যাস সরবরাহের জন্য জেজিটিডিসিএলকে প্রয়োজনীয় কারিগরি পদক্ষেপ ও ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণের অনুরোধ জানানো হয়। 


দেশে স্থানীয় পর্যায়ে উত্তোলিত গ্যাসের প্রায় ৬১ শতাংশ সরবরাহ করছে আন্তর্জাতিক তেল-গ্যাস উত্তোলনকারী কোম্পানি (আইওসি) শেভরন ও কেয়ার্ন এনার্জি। বাকি গ্যাস সরবরাহ করছে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (২৮ শতাংশ), সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (৪ শতাংশ) ও বাপেক্স (৭ শতাংশ)। আবার গ্রিডে আইওসিগুলোর দেয়া মোট গ্যাসের ৯৭ শতাংশই সরবরাহ করছে শেভরন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us