ডলারের দর নিয়ে আবারো কঠোর কেন্দ্রীয় ব্যাংক

বণিক বার্তা প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩, ০৯:২৯

রেমিট্যান্স আনার ক্ষেত্রে ডলারের দর নিয়ে আবারো কঠোর অবস্থান নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রণোদনাসহ রেমিট্যান্স আনার ক্ষেত্রে ব্যাংকগুলো ডলারপ্রতি সর্বোচ্চ ১১৬ টাকা পর্যন্ত দিতে পারবে। কোনো ব্যাংক এর চেয়ে বেশি দামে ডলার কিনলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। তবে ব্যাংকগুলো যে দরেই ডলার কিনুক না কেন, বিক্রি করতে হবে সর্বোচ্চ ১১১ টাকায়। আর ব্যাংকগুলোর সংগৃহীত রেমিট্যান্সের ১০ শতাংশ অবশ্যই আন্তঃব্যাংক মুদ্রাবাজারে বিক্রি করতে হবে।


দেশের শীর্ষস্থানীয় ২১টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) সঙ্গে গভর্নর আব্দুর রউফ তালুকদারের গতকাল এক বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত ওই বৈঠকে ডলারের বিনিময় হার নিয়ে এসব সিদ্ধান্তের কথা উঠে আসে। 


রেমিট্যান্সের ডলারের দর ১২৪ টাকা পর্যন্ত উঠে যাওয়ার পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে ওই বৈঠক আহ্বান করা হয়। বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নেতাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বৈঠকটি ডাকা হয় বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us