তবে কি সহিংসতার পথেই রাজনীতি

প্রথম আলো মহিউদ্দিন আহমদ প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২৩, ১৭:৪৪

মোগল সম্রাট নূরউদ্দিন মোহাম্মদ জাহাঙ্গীরের শাসনামলে সুবেদার ইসলাম খান বাংলার রাজধানী গৌড় থেকে ঢাকায় সরিয়ে আনেন। ঢাকার নাম হয় জাহাঙ্গীরনগর। বুড়িগঙ্গা নদীর তীরে লালবাগে তৈরি হয় কিল্লা তথা সেনানিবাস। সেখান থেকে দ্রুত আক্রমণ কিংবা পশ্চাদপসরণের জন্য নদীর তীর পর্যন্ত একটি সুড়ঙ্গ বা টানেল তৈরি করা হয়েছিল।


তাঁর মানে বাংলাদেশ সতেরো শতকেই প্রবেশ করেছিল টানেল যুগে। প্রায় সাড়ে চার শ বছর পর তৈরি হলো কর্ণফুলী নদীর নিচ দিয়ে টানেল। এর উদ্বোধন হলো গতকাল। তবে এর প্রধান উদ্দেশ্য সামরিক নয়। এটি করা হয়েছে সড়ক যোগাযোগের অংশ হিসেবে। দক্ষিণ এশিয়ায় পাহাড়ের নিচ দিয়ে ব্রিটিশ কর্তৃপক্ষ অনেক আগেই রেলওয়ে টানেল তৈরি করেছিল। তবে নদীর নিচ দিয়ে এ অঞ্চলে এটাই প্রথম। টাকা দিয়েছে বাংলার জনগণ। তৈরি করে দিয়েছে চীনা ঠিকাদার। প্রযোজনা করেছে সড়ক ও সেতু মন্ত্রণালয়।


প্রধানমন্ত্রী টোল দিয়ে টানেল পেরিয়ে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দিয়েছেন। এটি ছিল তাঁর নির্বাচনী প্রচারেরই অংশ। নিয়মিত বিরতিতে তিনি এখানে-সেখানে নানা মেগা স্থাপনা উদ্বোধন করে যাচ্ছেন বেশ কিছুদিন ধরে। আগামী নির্বাচনে এসব থেকে তিনি যথেষ্ট মাইলেজ পাবেন বলে মনে করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us