You have reached your daily news limit

Please log in to continue


তফসিলের আগেই রিটার্নিং কর্মকর্তা নিয়োগের চিন্তা

সাধারণত নির্বাচনের তফসিল ঘোষণার সময়ই রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের আগেই রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করার চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং কর্মকর্তা নিয়োগের ৭ থেকে ১০ দিন পর তফসিল ঘোষণা করার কথা ভাবা হচ্ছে। এবার তফসিল ঘোষণাও হতে পারে অন্যবারের তুলনায় লম্বা সময় রেখে।

নির্বাচন–বিশেষজ্ঞরা বলছেন, তফসিলে লম্বা সময় রাখা হলে বিরোধী আন্দোলনের মুখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাসহ অন্যান্য ব্যবস্থাপনা ঠিক রাখা কঠিন হতে পারে। এ কারণে হয়তো তফসিল ঘোষণা না করেও রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়ে ইসি আগেভাগে নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে ঢুকে যেতে চায়।

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল হবে এবং জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হবে; গত মাসে এমনটি বলেছিলেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। তবে ১২ নভেম্বর পর্যন্ত কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প প্রধানমন্ত্রীর উদ্বোধন করার কথা রয়েছে। তফসিলের পর এমন উদ্বোধন নিয়ে বিতর্ক হতে পারে। তাই তফসিল ঘোষণা না করেও নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে ইসি নির্বাচনী প্রক্রিয়ায় ঢুকতে চাইছে বলেও মনে করছেন সংশ্লিষ্ট কেউ কেউ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন