সংঘাতমুক্ত নির্বাচনের ‘গ্যারান্টি দিতে পারব না’: যুক্তরাষ্ট্রকে মোমেন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৩, ২২:৪২

অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ‍উদ্যোগ নিলেও ভোটকে সংঘাতমুক্ত করার কাজটি এককভাবে ‘সরকারের হাতে নেই’ বলে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের কাছে তুলে ধরেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। নির্বাচন শান্তিপূর্ণ করতে সব দলের ও মতের আন্তরিকতা ও ইচ্ছা থাকার বিষয়ে গুরুত্ব দেন তিনি।


রোববার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র সচিবের নেতৃত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে করে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক মিশনের প্রতিনিধিরা।


নির্বাচনের বিষয়ে সরকার ও নির্বাচন কমিশনের উদ্যোগের বিষয় তাদের কাছে তুলে ধরার পর ব্রিফিংয়ে আসেন মন্ত্রী।


তিনি বলেন, “বলেছি, তোমাদেরও আমরা সাহায্য চাইব যে, আমাদের দেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হওয়ার জন্য। তবে, নন-ভায়োলেন্ট আমরা বলতে পারলাম না, কারণ নন-ভায়োলেন্ট হবে সর্বদলের ঐক্যমতে। একান্ত আন্তরিকতা, ইচ্ছার উপর নির্ভর করে।”


বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনের প্রস্তুতি দেখতে এবং ভোটের বিষয়ে ‘স্বাধীন ও নিরপেক্ষ পর্যালোচনা’ চালানোর জন্য শনিবার ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি পর্যালোচনা মিশন (পিইএম)।


ছয় সদস্যের সমন্বয়ে গঠিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ এই মিশন বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশে থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us