ভোটার বাড়লেও চিন্তিত আওয়ামী লীগ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০০

তিন মাস পর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সময় যত ঘনিয়ে আসছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে নির্বাচনী তৎপরতা তত বাড়ছে। এদিকে, প্রকাশ্যে নির্বাচন না করার কথা বললেও তলে তলে প্রস্তুতি নিচ্ছেন বিএনপির নেতৃবৃন্দ। অন্যদিকে, ক্ষমতাসীনরা চান বরাবরের ন্যায় এবারও নির্বাচনী বৈতরণি পার হবেন। তারপরও চিন্তার ভাঁজ কপালে তাদের!


সংশ্লিষ্টরা বলছেন, ১৯৯১ সাল থেকে এখন পর্যন্ত যত নির্বাচন অনুষ্ঠিত হয়েছে প্রতিটিতে আওয়ামী লীগের ভোটের সংখ্যা বেড়েছে। তবে, এবারের প্রেক্ষাপট একটু ভিন্ন। যাদের ভোটে ক্ষমতা নিশ্চিত হবে সেই ভোটাররা কি নিজ নিজ অধিকার প্রয়োগ করতে ভোটকেন্দ্রে আসবেন? স্থানীয় সরকারসহ একাধিক নির্বাচনে যাদের উপস্থিতি সেভাবে লক্ষ করা যায়নি। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সেই ভোটারদের উপস্থিতি একান্ত কাম্য ২০০৯ সাল থেকে টানা ক্ষমতায় থাকা আওয়ামী লীগের। বিষয়টি চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন দলটির শীর্ষ নেতৃবৃন্দ।


আওয়ামী লীগের সিনিয়র নেতাদের ভাষ্য অনুযায়ী, ভোট নিয়ে বিরোধীদের অপপ্রচার, নাগরিকদের স্থান পরিবর্তন, ভোটের দিন গণপরিবহন না থাকা, বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কেন্দ্রে আনতে সাংগঠনিক ব্যর্থতা এবং দলীয় সমর্থকদের একটি অংশের ভোটের প্রতি অনীহা— স্থানীয় নির্বাচনে ভোট কম পড়ার অন্যতম কারণ। তবে, জাতীয় নির্বাচনে সমর্থকরা অতীতের মতো ধারাবাহিকভাবে তাদের ভোট দেবেন। কারণ, জাতীয় নির্বাচনে গাছাড়া ভাবের কোনো সুযোগ নেই। বিরোধীপক্ষ সামান্যতম সুযোগও হাতছাড়া করবে না— এমন বোধোদয় আছে তাদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us