যে ওসিরা মার্কা বলে ভোট চান তাঁদের দিয়ে ‘শুদ্ধ’ নির্বাচন!

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৫

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের বৈশিষ্ট্য হলো তিনি নিজেই প্রশ্ন করেন এবং উত্তর দেন। কী কী করলে সুষ্ঠু ও শুদ্ধ নির্বাচন হতে পারে, শুরু থেকে আমরা তার বয়ান শুনে এসেছি।


গত শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষকদের (বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা) প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে সিইসি বলেছেন, নির্বাচন বিশ্বাসযোগ্য হতে হবে। বিশ্বাসযোগ্যতার কোনো মাপকাঠি নেই। তবে নির্বাচনের পর নির্বাচনের শুদ্ধতা (ভোট কেমন হলো) নিয়ে জনমনে যে ধারণার তৈরি হয়, সেটা খুব গুরুত্বপূর্ণ।


অনুষ্ঠানে কাজী হাবিবুল আউয়াল বলেন, সুন্দরভাবে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে পারলে সেটা হবে সার্থকতা। এর সঙ্গে আরও বিশেষণ যুক্ত হয়েছে—অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য।


প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যে যে বিষয়গুলো ঘুরেফিরে এসেছে, সেগুলো হলো বিশ্বাসযোগ্য নির্বাচন। সুষ্ঠু নির্বাচন। সুন্দর নির্বাচন। নিরপেক্ষ নির্বাচন। শুদ্ধ নির্বাচন। অংশগ্রহণমূলক নির্বাচন। এর মধ্যে তিনি সবচেয়ে গুরুত্ব দিয়েছেন নির্বাচনের শুদ্ধতা সম্পর্কে জনমনে ধারণাকে।


সংসদ বাংলা অভিধানে শুদ্ধ শব্দের অর্থ হলো: ১. নির্দোষ ২. নির্মল ৩. পবিত্র ৪. শুচি ৫. শোধিত ৬. খাঁটি-নির্ভেজাল ৭. নির্ভুল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us